মানবতাবিরোধী অপরাধের দায়ে বাগেরহাটের সাতজনকে মৃত্যুদণ্ড

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে বাগেরহাটের সাতজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। চেয়ারম্যান বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ বৃহস্পতিবার এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন, খান আশরাফ আলী, রুস্তম আলী মোল্লা, শেখ ইদ্রিস, শেখ রফিকুল ইসলাম বাবুল, খান আকরাম হোসেন, শেখ মো. উকিল উদ্দিন ও মো. মকবুল মোল্লা। তাদের মধ্যে খান আশরাফ আলী, রুস্তম আলী মোল্লা, শেখ ইদ্রিস ও শেখ রফিকুল ইসলাম বাবুল পলাতক।

এ মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

প্রসিকিউটর সুলতানা চমন রায়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ‘গত ৯ নভেম্বর এ মামলার রায় ঘোষণার কথা ছিল। ওই দিন আসামিপক্ষের আইনজীবী পলাতক আসামি সুলতান আলী খান ও মনিরুজ্জামান হাওলাদারের মৃত্যুর খবর জানালে রায় ঘোষণা মুলতবি করেন ট্রাইব্যুনাল।

পরে পুলিশ ও তদন্ত সংস্থার মাধ্যমে এ দুই আসামির মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এরপর দুই আসামিকে মামলা থেকে বাদ দেওয়ার আবেদন করে প্রসিকিউশন। এ আবেদন গ্রহণ করে ট্রাইব্যুনাল ওই দিন রায় ঘোষণা না করে তারিখ পিছিয়ে দিয়েছিলেন। আসামিদের বিরুদ্ধে সব অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় ট্রাইব্যুনাল সব আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন।

রায়ে সংক্ষুব্ধ আসামিপক্ষের আইনজীবী গাজী এম এইচ তামিম বলেন, ‘এ রায়ের মাধ্যমে আসামিরা ন্যায়বিচার বঞ্চিত হয়েছেন। আসামিদের মধ্যে যে দুজন কারাগারে আছেন, তারা এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন। আর যারা পলাতক, তাদের আহ্বান জানাব- আদালতের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারা যেন আত্মসমর্পণ করে রায়ের বিরুদ্ধে আপিল করেন। আপিলের রায়ে তারা ন্যায়বিচার পাবেন বলে আমার বিশ্বাস।’