মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশে কত দূর?

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের ভোট গণনা এখনও শেষ হয়নি এবং বাকি পাঁচটি রাজ্যে কোনো নির্দিষ্ট প্রার্থী জয় পেতে যাচ্ছেন কিনা, তাও এখন পর্যন্ত ধারণা করা সম্ভব হচ্ছে না। তবে জো বাইডেন ধীরে ধীরে বিজয়ের দিকে আগাচ্ছেন বলে মনে হচ্ছে। প্রশ্ন হচ্ছে চূড়ান্ত ফল পেতে আর কত দূর?

চারটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ওপর এখন সবার নজর :

জর্জিয়া:
এই রাজ্যে ট্রাম্প এখনও সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। তবে বৃহস্পতিবারে যেখানে ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন তিনি, শুক্রবার বেলা ১১ টা (বাংলাদেশ সময়) পর্যন্ত ওই ব্যবধান কমে দাঁড়ায় ১,৮০০ ভোটে। এখনও প্রায় ১৫ হাজার ভোট গণনা বাকি।

নেভাদা:
দিনের শুরুতে বাইডেন এগিয়ে ছিলেন ৮ হাজার ভোটে, এখন ১১ হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি।

পেনসিলভানিয়া:
বৃহস্পতিবার দিনের শুরুতে ট্রাম্প এগিয়ে ছিলেন ১ লাখ ৬০ হাজার ভোটে। তবে মেইল-ইন ব্যালট গণনা শুরু হওয়ার পর থেকে ব্যবধান কমতে শুরু করে। এখন ট্রাম্প এগিয়ে রয়েছেন প্রায় ২৫ হাজার ভোটে, আর গোনা বাকি ২ লাখ ২০ হাজার ভোট।

অ্যারিজোনা:
বাইডেন এখানে ৬৯ হাজার ভোটে এগিয়ে ছিলেন, এখন তা কমে দাঁড়িয়েছে ৪৬ হাজার ভোটে। এখনও ২ লাখ ২০ হাজারের বেশি ব্যালট গণনা বাকি রয়েছে।

দুই প্রার্থী যেভাবে জয় পেতে পারেন

পেনসিলভানিয়া, নেভাদা, অ্যারিজোনা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা – এই পাঁচটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যের ভোট এখনও গণনা চলছে।

যদি কেবল এই দুটি রাজ্যেও জো বাইডেন জিতে যান, তাহলেও তিনি প্রেসিডেন্ট হতে যে ২৭০টি ইলেক্টোরাল ভোট দরকার, তা নিশ্চিত করে ফেলতে পারেন।

জো বাইডেনের ইলেক্টোরাল ভোট এখন ২৫৩। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ইলেক্টোরাল ভোট হচ্ছে ২১৪।

সূত্র: বিবিসি বাংলা।