মার্কিন পররাষ্ট্র অধিদফতরের বিবৃতি বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি

বৃহস্পতিবার ৬ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র অধিদফতর এক সতর্কবার্তা জারি করে। ওই সতর্কবার্তায় বলা হয়েছে, ২০২৪ সালের জানুয়ারির আগে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনকে ঘিরে অপরাধ ও সন্ত্রাস বৃদ্ধি পাওয়ায় কিছু এলাকা আগের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষেত্রে লেভেল-৩ সতর্কবার্তা জারি করা হয়।

মার্কিন পররাষ্ট্র অধিদফতরের ওই বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের বড় শহরগুলোতে ছোটখাট অপরাধ যেমন পকেটমার, ছিনতাই, হামলা এবং মাদক পাচার শ্রেণির অপরাধ ঘটে থাকে। তবে জাতীয়তার কারণে বিদেশিরা এসব অপরাধীর লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন- এমন কোনো ইঙ্গিত নেই। সতর্কবাতা বা কোন সতর্কবার্তা ছাড়াই পর্যটন স্থান, পরিবহন কেন্দ্র, বাজার বা শপিং মল, রেস্তোরাঁ, উপাসনালয়, স্কুল ক্যাম্পাস এবং সরকারি সেবা সংস্থাগুলোতে সন্ত্রাসী হামলা হতে পারে।

২০২৪ সালের জানুয়ারির আগে জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচনী কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। সাধারণ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের মাত্রা আরও বাড়বে বলে উল্লেখ করা হয়। এ অবস্থায় বাংলাদেশে সফরকারীদের সতর্কতা অবলম্বন করা উচিত। মনে রাখতে হবে যে শান্তিপূর্ণ সমাবেশও সংঘর্ষ-সহিংসতায় রূপ নিতে পারে।

নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে মার্কিন সরকারি কর্মচারিদের চলাফেরা ও ভ্রমণে কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব ভ্রমণ নিষেধাজ্ঞা, অবকাঠামোগত সীমাবদ্ধতা ও স্বাগতিক দেশের জরুরি সেবাদানের সুয়োগ সীমিত থাকায় বাংলাদেশে মার্কিন নাগরিকদের জরুরি সেবা দেওয়ার দিতে মার্কিন সরকারের সক্ষমতা সীমিত।