মালদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহার শুরু

মালদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহার শুরু হয়েছে। দ্বীপদেশটির সঙ্গে সম্পর্কের ক্রমশ অবনতির মধ্যে দেশটিতে মোতায়েন ভারতীয় সেনা সরিয়ে নিতে শুরু করেছে নয়াদিল্লি।

মঙ্গলবার (১২ মার্চ) মালদ্বীপের সংবাদপত্র দ্য মিহারু এ খবর জানিয়েছে।

মিহারুর প্রতিবেদন মতে, এরই মধ্যে মালদ্বীপের সর্বদক্ষিণের এলাকা আদ্দুতে মোতায়েন ২৫ ভারতীয় সেনা ১০ মার্চের আগেই ভারতে ফিরেছে।

‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে গত বছরের সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ মুইজ্জু। এরপর নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে ভারতীয় সেনা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

মালদ্বীপে ভারতের ৮৯ সেনা মোতায়েন ছিল। দেশটিকে দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান উপহার দেয় ভারত। মূলত সেগুলো পরিচালনার জন্যই ভারতীয় সেনা পাঠানো হয়।

সম্প্রতি মালে ও নয়াদিল্লির মধ্যে আলোচনার পর ১০ মের মধ্যে মালদ্বীপ থেকে সব ভারতীয় সেনা প্রত্যাহার করতে সম্মত হয় ভারত। ১০ মার্চ থেকে এ প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল।

মিহারুর প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনারা চলে যাওয়ার পর ভারতের বেসামরিক বিমান পরিচালনায় নিযুক্ত কর্মীরা মালদ্বীপে থাকা ভারতের দেয়া দুটি হেলিকপ্টার ও একটি বিমান পরিচালনা করবেন। এরই মধ্যে তারা মালদ্বীপ পৌঁছেছেন।

তবে এ ব্যাপারে মালদ্বীপ ও ভারতীয় কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। মিহারুর প্রতিবেদন মতে, মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী ভারতীয় সেনাদের প্রত্যাহার শুরু হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে মালে ও নয়াদিল্লির মধ্যকার সম্পর্ক ক্রমশ শীতল হচ্ছে। অন্যদিকে চীনের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক উষ্ণ হচ্ছে।

গত সপ্তাহে বেইজিংয়ের সঙ্গে সামরিক সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে মালে। চুক্তি অনুযায়ী, মালদ্বীপকে সব ধরনের সামরিক সহযোগিতা দেবে চীন।