অসাধারন দুটি থিওরীর অবতারনা করেছেন বিল গেটস ও মিলিন্ডা গেটস তাদের ২০১৮ খ্রিষ্টাব্দের বার্ষিক পত্রে

মিলিন্ডা পপুলেশন গ্রোথ কন্ট্রোল’ প্যাটার্ন এবং বিল ‘ইকোনমিক গ্রোথ’ রেসিপি

“বিল গেটস ও মিলিন্ডা গেটস এর বার্ষিক পত্র ২০১৮ ইং : যুগান্তকারী ১০টি প্রশ্নের সম্মুখিন আমরা” লেখাটির বাংলা অনুবাদ বুকলেট আকারে প্রকাশিত হয়েছে। বিল গেটস ও মিলিন্ডা গেটসদের এই লেখাটি বাংলায় অনুবাদ করেছে হাতাশি রাঈ. সেলডন।

অনুবাদ প্রসংগে হাতাশি বলেন, ১৩ই ফ্রেব্রুয়ারী ২০১৮ খ্রিস্টাব্দে সন্ধ্যে ০৬:৩৩ সময়ে বিল গেটসের ইমেইল ঠিকানা থেকে আমার ইমেইলের ইনবক্সে ‘বিল গেটস ও মিলিন্ডা গেটস এর বার্ষিক পত্র ২০১৮ ইং’এর উয়েব লিংকসহ একটি বার্তা এসেছে। উল্লেখ্য যে, গেটসনোটস ডটকম সাইটে আমি সাবসক্রিপশন করেছিলাম। ইমেইলে পাঠানো এ্যানুয়াল লেটারের সারসংক্ষেপ পড়ে আমি ছেড়ে দেই। কিন্তু তখনো আমি এটা সম্পর্কে বুঝতে পারি নি। কিন্তু পরদিন ঐ লিংকে গিয়ে আমি পুরো ওয়েবপেজ স্ক্রল করে মাঝেমাঝে দু-চারটা লাইন পড়ে বুঝতে পারলাম লেখাটা বেশ গুরুত্বপুর্ন। তাই আমি অনুবাদ করার সিদ্ধান্ত নিলাম এই ভেবে যে গুগল ট্রান্সলেশন আছে তো। কিন্তু অনুবাদ করতে গিয়ে বুঝলাম গুগল ট্রান্সলেশন কিছু শব্দার্থ বোঝানো ছাড়া তেমন কাজে আসছে না। বরঞ্চ আমাকেই লাইন-বাই-লাইন করে করে পুরো অনুবাদের কাজটি সম্পন্ন করতে হলো। এর আগে যদিও দু-একটা অনুবাদ আমি করেছিলাম কিন্তু গেটস পরিবারের লেটার অনুবাদ করতে গিয়ে বুঝতে পারলাম অনুবাদ করা বেশ কষ্টের কাজ এমনকি কখনো কখনো সাহিত্য রচনা কিংবা লেখালেখির চেয়েও কঠিন। গেটস পরিবার তাদের এই চিঠিটি লিখতে গিয়ে বিল গেটস ও ম্যালিন্ডা গেটস নিশ্চয়ই অনেক গবেষনা করেছেন কিংবা তাদের অভিজ্ঞতা ও দক্ষতার সংগ্রহ এতো বেশী যে তাদের কোন চিঠি, লেখা কিংবা প্রশ্নোত্তরই গবেষনা কাজ মনে হচ্ছে অথবা তারা ইন-বিল্ট গবেষক। তাদের চিঠিতে বাইবেলের কিছু কন্টেক্সট ও স্টাইল উঠে এসেছে আর তাতে বোঝা যায় যে বাইবেলের সাহিত্য ম্যানার অনেক আকর্ষনীয় ও উচ্চমানের, আর তাছাড়া বাইবেলের নিউ টেস্টামেন্ট মুলত জিসাস ক্রাইস্টের সংগীদের লেখা অনেকগুলি চিঠির কালেকশন, বলা হয়ে থাকে যে আর্ক-এনজেলদের দ্বারা গাইডেড হয়ে যেগুলি তারা বিভিন্নস্থানে অনুসারী, চার্চ ও মানুষদের উদ্দেশ্যে লিখেছিলেন। প্রতিদিন একটি করে দশদিনে দশটি প্রশ্নোত্তরের ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করেছি। উল্লেখ থাকে যে, ২০১৮ সালের গেটস পরিবারের বার্ষিক পত্রের আসল লেখা ইংরেজী ভাষায় লিখা হয়েছে এবং অনুদিত বাংলায় অর্থগত কোন পার্থক্য, বুঝতে পারার ভিন্নতা অথবা যে কোন ভুল ব্যাখ্যা কিংবা ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে আসল ভার্সন ইংরেজী কপিই যেন গ্রহনযোগ্য বিবেচিত হয়।

মিলিন্ডা ’পপুলেশন গ্রোথ কন্ট্রোল’ প্যাটার্ন (Melinda ‘Population Growth Control’ Pattern) এবং বিল ‘ইকোনমিক গ্রোথ’ রেসিপি (Bill ‘Economic Growth’ Recipe) নামে দুটি অসাধারন বৈজ্ঞানিক থিওরীর অবতারনা করেছেন গেটস দম্পতি তাদের উক্ত চিঠিতে। চিঠি আকারে লিখা এই বইটিকে বিশেষজ্ঞরা সমাজ বিজ্ঞান ও অর্থনীতির ক্ষেত্রে নিউটনের ফিলোসফিয়া নেচারালিস প্রিন্সিপিয়া ম্যাথেমেটিকা বইয়ের সাথে তুলনা করেন কারন পদার্থবিজ্ঞানের গুরুত্বপূর্ণ তিনটি বিষয় প্রিন্সিপিয়াতে যুক্ত হয়েছে: নিউটনের গতিসূত্র, সার্বজনীন মহাকর্ষ তত্ত্ব, কেপলারের গ্রহীয় গতি সম্পর্কিত সূত্রের প্রমাণ।

আওয়ার নিউজ বিডি ডটকম’কে হাতাশি বলেন যে, এই বইতে বিল গেটস ও মিলিন্ডা গেটস পৃথিবীর সমাজ ও সভ্যতার সুক্ষ্মাতিসুক্ষ বিশ্লেষন করেছেন এবং সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলার পদ্ধতিসমুহও বলে দিয়েছেন। এক কথায় বিজ্ঞান ও জ্ঞান পিপাসুদের কাছে বইটি অসাধারন প্রয়োজনীয় ও আবেদন সৃষ্টি করবে।

১৮ মে ২০১৮ তারিখে মা প্রিন্টিং প্রেস বুকলেটটি মুদ্রণ করেছে এবং বইটির মুল্য ধরা হয়েছে পাঁচ (০৫) টাকা, ঢাকার নীলক্ষেতে ও মুদ্রন অফিসে বইটি পাওয়া যাবে। তাছাড়া হাতাশির ব্লগ সাইট >>> http://hatashe.blogspot.com >>> থেকেও যে কেউ বাংলা অনুবাদটি পড়তে পারবে এবং মুল ইংরেজী ভার্সন পাওয়া যাবে বিল গেটসের ব্লগ সাইটে >>> https://www.gatesnotes.com/2018-Annual-Letter >>>