রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার-মালদ্বীপ বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে মালদ্বীপ। মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর যে নিপীড়ন চালানো হচ্ছে তার নিন্দা জানিয়েছে দেশটি।

এর আগে জাতিসংঘ জানিয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিধন চালাচ্ছে সেনাবাহিনী। দেশটিতে সেনাবাহিনীর হাতে বহু রোহিঙ্গা প্রাণ হারিয়েছে এবং কয়েক হাজার রোহিঙ্গা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মালদ্বীপ।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার রাতে এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারে যে রক্তপাতের ঘটনা ঘটছে তা প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমার রোহিঙ্গা মুসলমানদের ওপর যে অত্যাচার করছে তা প্রতিরোধের ব্যবস্থা না নেয়া পর্যন্ত দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্যিক চুক্তি ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে মালদ্বীপ সরকার।

বিবৃতিতে আরো বলা হয়েছে, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর গুরুতরভাবে লঙ্ঘনের ঘটনা অনুসন্ধানে জাতিসংঘের মহাসচিব এবং জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে অনুরোধ জানিয়েছে মালদ্বীপ সরকার।

দ্বিতীয়বারের মতো সহিংসতা শুরু হওয়ায় প্রায় ৯০ হাজার রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে পালিয়ে প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নিয়েছে।