মুম্বাইয়ে আইসিটি প্রতিমন্ত্রী ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের মধ্যে বৈঠক

মুম্বাইয়ে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রধান কার্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত এ বৈঠকে তারা ঐতিহ্যগত ব্যাংকিং ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এবং কীভাবে প্রযুক্তি বিশ্বকে ডিজিটাল অর্থনীতি ও ব্যাংকিং ব্যবস্থার দিকে চালিত করেছে সে বিষয়ে নিজেদের মতামত শেয়ার করেন।

আইসিটি প্রতিমন্ত্রী এসময় ইন্টারঅপারেবল লেনদেন সিস্টেম ব্যবহার করার উদ্যোগটি পরীক্ষা করা এবং আইসিটি বিভাগের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জয়েন্ট ইনোভেশন হাবে সহযোগিতা করতে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, আইসিটি বিভাগের ইডিজিই প্রকল্পের অধীনে আমরা ১০টি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র স্থাপন করছি। এ বিষয়ে একটি কার্যকরী সমঝোতা স্মারক (এমওইউ) আমাদের মধ্যে সেতু তৈরি করতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া আইসিটি প্রতিমন্ত্রী ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এর ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) সিইও রিতেশ শুক্লারের সাথে বৈঠক করেন। মুম্বাইয়ের এনপিসিআই ভবনে আয়োজিতে এ বৈঠকে তারা টাকা-রুপি বিনিময় শুরুর পর ভোক্তা পর্যায়ে ক্রসবর্ডার লেনদেন সুবিধা চালু ও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার ই-কমার্স পেমেন্ট সহজ করতে ডিজিটাল পেমেন্ট পরিকাঠামো নিয়ে তিনি আলাপ করেন। এসময় আইসিটি প্রতিমন্ত্রী ভারতের ডিজিটাল জাতীয় আইডি, আধার এবং ডিজিটাল ব্যক্তিগত ও পেশাদার রেকর্ডগুলি সংরক্ষণ এবং পরিবেশের জন্য ডিজি লকার কীভাবে কাজ করে সে বিষয়ে অবগত হন। তিনি ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পেমেন্টের মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তার বিভিন্ন দিক আলোচনা করেন।

স্মার্ট বাংলাদেশ ও ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ-ভারত সম্প্রীতি আরো এগিয়ে নিতে আইসিটি বিভাগের সাথে প্রতিষ্ঠানটির শিগগিরই একটি সমঝোতা চুক্তি করার বিষয়ে তারা সম্মত হন।