যবিপ্রবিসাসের ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে এ আয়োজন করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (যবিপ্রবিসাস)। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও গণমাধ্যমের ভূমিকা তুলে ধরতে আলোকচিত্র প্রদর্শনীটি ভূমিকা রাখবে বলে মনে করে সংগঠনটি।

সোমবার(২৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সম্মুখ মাঠ প্রাঙ্গণে দুইদিন ব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

এসময় প্রদর্শনী স্টল পরিদর্শন করেন ১৯৭১ সালের মার্চ মাসে ঢাকার রাস্তায় ডামি রাইফেল হাতে মহড়ার নেতৃত্বদানকারী নারী বীর মুক্তিযোদ্ধা কাজী রোকেয়া সুলতানা রাকা, বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য নুহ উল আলম লেনিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

প্রদর্শনীতে দেশভাগ থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, বাঙালির স্বাধীনতার সংগ্রাম, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, সংবাদপত্রে প্রকাশিত বাংলাদেশের মুক্তিযুদ্ধ, গণহত্যা, মুক্তিযুদ্ধে নারীর অবদান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতির সূর্যসন্তান, শরণার্থী শিবিরসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন দুর্লভ ছবি প্রদর্শন করা হয়।

এ আয়োজন নিয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, এই ছবি গুলো ইতিহাসের সাক্ষী। ৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পরে ইতিহাস বিকৃত করা হয়। যার কারণে আমাদের অনেক তরুন বিকৃত ইতিহাসে বিভ্রান্ত। কিন্তু এ ধরনের ঐতিহাসিক ছবি প্রদর্শনী তরুণদেরকে সঠিক ইতিহাস জানতে ভুমিকা রাখবে। ইতিহাসের সঠিক তথ্য জানাতে এ ধরনের অনুষ্ঠান আরও বেশি বেশি হওয়া উচিত। এ ধরনের আয়োজনের জন্য যবিপ্রবি সাংবাদিক সমিতিকে আমি ধন্যবাদ জানাচ্ছি।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. আনিসুর রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. অভিনু কিবরিয়া ইসলাম, সহকারী পরিচালক ড. তানভীর আহমেদ, উপাচার্যের একান্ত সচিব ও যবিপ্রবিসাসের উপদেষ্টা আব্দুর রশিদ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. সোহেল রানা ও সাধারণ সম্পাদক তানভীর ফয়সাল প্রমুখ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকতা কর্মচারী, ডিবেট ক্লাব সহ বিভিন্ন সংগঠনের নেতৃত্ববৃন্দ উপস্থিত ছিলেন।

এ আয়োজন নিয়ে যবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি মোঃ জহুরুল ইসলাম বলেন, এই ধরনের আলোকচিত্র প্রদর্শনী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নতুন করে জানার সুযোগ করে দেবে। তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে এই আলোকচিত্র প্রদর্শনী। এতে সংবাদপত্রে দেশভাগ থেকে শুরু করে চূড়ান্ত বিজয় পর্যন্ত পুরো ইতিহাস সংক্ষিপ্ত আকারে ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে। শিক্ষার্থীরা এর মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে বলে আশা রাখি।