যুক্তরাজ্যে নির্বাচিত ভারতীয়-পাকিস্তানি বংশোদ্ভূত ২৪ জন

ব্রিটেনের আগাম সাধারণ নির্বাচনে ১২ জন পাকিস্তানি বংশোদ্ভূত বিজয়ী হয়েছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ৩০ জন। বিজয়ী ১২ জনের মধ্যে ৯ জন লেবার পার্টি থেকে এবং বাকি তিনজন জয় পেয়েছেন কনজারভেটিভ পার্টির হয়ে লড়ে। তাদের মধ্যে পাঁচজনই নারী।

বেশিরভাগ প্রার্থীই পুনর্নির্বাচিত হয়েছেন। তবে ম্যানচেস্টারের গর্টন এলাকা থেকে পাকিস্তানের আফজাল খান এবং বেন্ডফোর্ড থেকে মুহাম্মদ ইয়াসীন প্রথমবারের মতো লেবার পার্টির টিকেটে নির্বাচিত হয়েছেন।

দক্ষিণ-পূর্ব বোল্টন থেকে পুনর্নির্বাচিত হয়েছেন লেবার পার্টির ইয়াসমিন কুরেশি। একইভাবে লেবার পার্টি থেকে পুনর্নির্বাচিত হয়েছেন ডা. রোজিনা এলিন খান। লন্ডনের টোটিং থেকে ১৫ হাজার বেশি ভোট পেয়ে নির্বাচিত হন তিনি। তার এ বিজয়ে অভিনন্দন জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

লেবার পার্টি থেকেই পুনর্নির্বাচিত হয়েছেন শাবানা মাহমুদ। ২৮ হাজার বেশি ভোট পেয়ে বার্মিংহাম থেকে নির্বাচিত হয়েছেন তিনি। পশ্চিম ব্রাডফোর্ড থেকে প্রতিদ্বন্দ্বীর চেয়ে ২৯ হাজার ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন লেবার পার্টির নাজ শাহ।

এ ছাড়া ভারতীয় বংশোদ্ভূত ১২ জন নির্বাচিত হয়েছেন ব্রিটেনের আগাম সাধারণ নির্বাচনে। এর মধ্যে লেবার পার্টি থেকে সাতজন এবং পাঁচজন জিতেছেন কনজারভেটিভ পার্টির হয়ে লড়ে। বাংলাদেশি বংশোদ্ভূত ৩ জন নারীও নির্বাচিত হয়েছেন।