যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টে খবর বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে

যুক্তরাষ্ট্রে খবরটি ছেপেছে ওয়াশিংটন পোস্ট গত সোমবার। শিরোনাম হচ্ছে বিশ্ব অর্থনীতির সংকট কেটে যাচ্ছে, দুর্বিসহ ভীতি কেটে যাচ্ছে। অত্যন্ত আশাবাদী এই খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহে বিশ্ব অর্থনীতি অপ্রত্যাশিতভাবে ভালোর দিকে এগুচ্ছে। এর মধ্যে আমেরিকা, চীন, ইয়োরোপও রয়েছে।

আমেরিকার কোম্পানিগুলো বিরতিহীনভাবে নতুন নিয়োগ দিয়ে যাচ্ছে ইয়োরোপের ম্যানফ্যাকচারাররা তাদের ব্যবসাকে সম্প্রসারণ করছে আর চাইনিজ কনজ্যুমাররা আবার ব্যয় করা শুরু করেছেন। শুক্রবার সকালে ওয়াশিংটন পোস্ট জানালো গত মাসে আমেরিকায় নতুন চাকরি পেয়েছে ৫১৭,০০০ মানুষ। যদিও এর পাশাপাশি অনেক মানুষ টেক জব হারাচ্ছে।

ওয়াশিংটন পোস্ট আরো বলছে, আমেরিকার ফেডারেল রিজার্ভ বারবার ইন্টারেস্ট রেট বাড়িয়ে এদেশকে অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা করছে। সর্বশেষ খবর অনুযায়ী বোয়িং এবং চিপটলে হাজার হাজার নতুন কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে।

ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের চিফ ইকোনমিস্ট পিয়েরে-অলিভার গৌরিনচামের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট বলছে, ‘এই মুহূর্তে আমরা কোনো বৈশ্বিক মন্দার আশংকা দেখছি না।’ আইএমএফ গত সোমবার অবমুক্ত করা তাদের নতুন অর্থনৈতিক পূর্বাভাসে বলেছে, তারা এ বছর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ২.৯% প্রত্যাশা করছে। গত বছরের প্রবৃদ্ধির চেয়ে এই প্রবৃদ্ধির হার কিছুটা ধীর, কিন্তু গত অক্টোবরের তুলনায় প্রবৃদ্ধির হার ০.২% বেশি। আইএমএফ বলছে বিশ্বব্যাপি ইনফ্লেশন বা মুদ্রাস্ফীতি এ বছর কমে দাঁড়াবে ৬.৬% যা গত বছর ছিল ৮.৮ শতাংশ।

ওয়াশিংটন পোস্ট বলছে, অনেক অর্থনীতিবিদ মনে করছেন আমেরিকায় এ বছর অর্থনৈতিক মন্দা হানা দেবে স্প্রিংএর পরে। কিন্তু আইএমএফ তেমনটা মনে করছে না। বরং তারা মনে করছে ২০২৪ সালের মধ্যে মূল্যস্ফীতি খানিকটা কমবে। আইএমএফ গত অক্টোবরে যে পূর্বাভাস দিয়েছিল পৃথিবীর এক তৃতীয়াংশ দেশে অর্থনৈতিক মন্দা চেপে বসবে, গত সোমবারের প্রতিবেদনে তারা সেই পূর্বাভাস প্রত্যাহার করে নিয়েছে। যদিও আইএমএফ জানিয়েছে এ সপ্তাহে আমেরিকাসহ ইংল্যান্ড ও ইয়োরোপীয় দেশসমূহ মন্দা রুখতে আবার ইন্টারেস্ট রেট বাড়াবে।

আইএমএফ বলছে, টানা তিন বছর কোভিডের কারণে বন্ধ থাকা চীনের সব কিছু আকস্মিক খুলে দেয়ায় আবার দেশের কনজ্যুমারদের মধ্যে কেনাকাটার হুল্লোড় দেখা গেছে। এই লুনার ইয়ার্সই সে দেশের অর্থনীতিতে বড় টার্নিং পয়েন্ট বলে উল্লেখ করা হয়েছে।

আইএমএফ আরো পূর্বাভাস দিয়েছে যে ২০২৩ সালই হবে পেট্রোলিয়ামের উচ্চমূল্যের শেষ বছর। বরং এ বছরের শেষ থেকে গ্যাসের দাম বিপুল হারে কমবে।