যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে গুলি করে শিক্ষককে হত্যা

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে গুলি করে এক শিক্ষককে হত্যা করা হয়েছে।

এ ঘটনায় পুলিশ বন্দুকধারীকে গ্রেপ্তার করেছে। সিএনএনর এক খবরে বলা হয়েছে, সোমবার (২৮ আগস্ট) স্থানীয় সময় দুপুর ১টায় চ্যাপেল হিল শহরের ওই বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটে।

এ সময় জীবন বাঁচাতে নিরাপদ স্থানে আশ্রয় নেন হাজারো শিক্ষার্থী। বন্দুকহামলার পরই পুরো বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। কাউকে গেটের বাইরে যেতে দেওয়া হয়নি। বন্দুক হামলার তিন ঘণ্টার মধ্যেই পুলিশ মূল হোতাকে গ্রেপ্তার করে। তবে তার সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। 

এছাড়া নিহত শিক্ষকের বিষয়েও বিস্তারিত কিছু বলা হয়নি। কী কারণে ওই শিক্ষককে হত্যা করা হয়েছে তা জানায়নি পুলিশ। তদন্ত করে যা জানা যাবে তা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর কেভিন গুসকিউইচ বলেন, ‘এই ক্ষতি মারাত্মক। গোলাগুলি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার প্রতি আস্থা নষ্ট করেছে। আমরা পুনরায় সেই নিরাপত্তা ও আস্থা তৈরির জন্য কাজ করবো।’


বিশ্ববিদ্যালয়টিতে ফল সেমিস্টারের দ্বিতীয় সপ্তাহের ক্লাস চলছিলো। প্রতিষ্ঠানটিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ৩২ হাজারের মতো। আর শিক্ষক আছেন ৪ হাজারের বেশি। অন্যদিকে কর্মচারীর সংখ্যা ৯ হাজার। এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, সোম ও মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ক্লাসসহ সব কার্যক্রম বন্ধ থাকবে।

গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ২০ হাজার আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থী রয়েছে এবং ১২ হাজার শিক্ষার্থী রয়েছেন যারা গ্রাজুয়েশন সম্পন্ন করেছে।