যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে অপরাধী গ্রেফতারে হঠাৎ কঠোর ভূমিকায় মেয়র

নিউইয়র্ক সিটিতে অপরাধীকে গ্রেফতার করে ছেড়ে দেয়ার কারণে অপরাধ বেড়ে গেছে, মানুষের জীবন অতীষ্ট এবং সর্বত্র শংকা।

এমন এক পরিস্থিতিতে ভিতরে ভিতরে মেয়র এরিক এডামসের প্রশাসন গুরতরু অভিযোগে গ্রেফতার বাড়িয়ে দিয়েছে। নিউইয়র্ক সিটির অনলাইন পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী মেয়র রুডি জুলিয়ানির সময়কালে যে হারে গ্রেফতার করা হতো, এখন গ্রেফতারের হার সেই পর্যায়ে চলে গেছে।

উল্লেখ্য মেয়র জুলিয়ানি দায়িত্ব গ্রহণের সাথে সাথে নিউইয়র্ক সিটিতে ছড়িয়ে পড়া ভয়াবহ ক্রাইম থেকে মানুষদের রক্ষার্থে কঠোর মনোভাব নিয়ে জিরো টলারেন্স প্রদর্শন করে অপরাধীদের কোনো রকম ছাড় না দিয়ে গ্রেফতার শুরু করেন। ফলে দ্রæত নিউইয়র্ক সিটির ক্রাইম কমতে থাকে। তবে প্রাপ্ত তথ্য অনুযায়ী লঘু অপরাধে গ্রেফতার তেমন বাড়েনি। নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট ২০২২ সালের সিটির ক্রাইমের তথ্য প্রকাশ করে। এফবিআই এর ব্যাখ্যা অনুযায়ী যেসব ক্রাইমকে ‘মেজর ক্রাইম’ বলা হয় যেমন হত্যা, ধর্ষণ ডাকাতি, ফেলনি, এ্যাসল্ট, বার্গলারি, গ্রান্ড লারসেনি অব আ মোটর ভেহিকেল, সেই ক্রাইম গত এক দশকে বিপুল হারে বেড়ে যাওয়ায় জনজীবন অতীষ্ট হয়ে ওঠে। ফলে গত ৩ মাসে মেয়র এরিক এডামস জিরো টলারেন্স দেখিয়ে গ্রেফতার করার নির্দেশ দিলে তা ১৯৯৯ সালের পরে যে কোনো সময়ের চেয়ে বেশি বলে উল্লেখ করা হয়েছে।

এনওয়াইপিডির চিফ অব ক্রাইম স্ট্রাটেটিজ মাইকেল লি পেট্রি এক সংবাদ সম্মেলনে জানান, উক্ত ৭টি মেজর ক্রাইমে কেবল ফেব্রæয়ারি মসে যত অপরাধীকে গ্রেফতার করা হয়েছে তা গত ২৪ বছরের যে কোনো সময়ের চেয়ে সর্বাধিক। পুলিশের তথ্য অনুযায়ী গত বছর উক্ত ৭টি অপরাধে গ্রেফতার করা হয়েছে ৪৮,০০০ অপরাধীকে। এই সংখ্যা ২০২১ সালে বিল ডি বøাজিও’র সময়ের চেয়ে ২৫% বেশি। এত বেশি সংখ্যক গ্রেফতারের কারণ হিসাবে বলা হয়েছে, গত বছর ১২৭,০০০টি অভিযোগ পাওয়া গেছে এইসব মেজর অপরাধীদের সম্পর্কে। ২০০৬ সালের অভিযোগের তুলনায় তা সর্বাধিক। গত বছর প্রতি চারটি ক্রাইমের অভিযোগের প্রেক্ষিতে ৩ জন অপরাধীকে গ্রেফতার করেছে এনওয়াইপিডি।

সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হয় মেয়র এরিক এডামস এবং পুলিশ কমিশনার কিচ্যান্ট সিউয়েল কি গ্রেফতার বৃদ্ধির জন্য কোনো পলিসি চেঞ্জ করেছেন? উত্তরে জানানো হয়, কোনো নতুন পলিসি গ্রহণ করা হয়নি। কেবলমাত্র নিউইয়র্ক সিটি থেকে ক্রাইম কমানোর লক্ষ্যে গ্রেফতার বিষয়ে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।