যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মন্তব্য নিয়ে ক্ষুব্ধ ইসরায়েলের প্রধানমন্ত্রী : আল আরাবিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বর্তমানে ইসরায়েল যে পথে আছে, সে পথে তারা চলতে পারবে না। এছাড়া তিনি জানান, ইহুদিবাদী ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আপাতত হোয়াইট হাউজে আমন্ত্রণ জানাবেন না তিনি।বাইডেনের এ মন্তব্য নিয়ে ক্ষুব্ধ হয়েছেন নেতানিয়াহু। তিনি বাইডেনের নাম উচ্চারণ না করে তার কড়া সমালোচনা করেছেন।

মঙ্গলবার (২৮ মার্চ) সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট। ওই সময় তাকে জিজ্ঞেস করা হয়, বিচার বিভাগে সংস্কার নিয়ে ইসরায়েলে যে সরকার বিরোধী আন্দোলন হচ্ছে, এতে ইসরায়েল কি ভঙ্গুর অবস্থায় আছে কিনা। এর জবাবে বাইডেন বলেন, ‘আমি জানি না তারা ভঙ্গুর অবস্থায় আছে কিনা, কিন্তু আমি মনে করি এটি খুঁজে বের করাটা কঠিন, কিন্তু তাদের এটি খুঁজে বের করতে হবে।’‘আমি মনে করি নেতানিয়াহু এ থেকে সরে দাঁড়াবেন’ যোগ করেন বাইডেন।
এর আগে দিনের শুরুতে বাইডেনকে জিজ্ঞেস করা হয়, তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ওয়াশিংটনে আসার আমন্ত্রণ জানাবেন কিনা। এর জবাবে বাইডেন বলেন, ‘না, এখন না।’এরপর মঙ্গলবার প্রায় মধ্যরাতের দিকে বাইডেনের কথার জবাব দেন নেতানিয়াহু। এ ব্যাপারে একটি টুইট করেন তিনি। সেখানে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের মধ্যে বন্ধুত্ব অবিচ্ছেদ্য। এ দুই দেশের মধ্যে যেসব মতবিরোধ দেখা গেছে তার সবই সমাধান করা হয়েছে।’

তিনি আরও লিখেছেন, ‘ইসরায়েল নিজের সিদ্ধান্ত নিজে নেয়, কোনো বিদেশি, এমনকি সবচেয়ে ভালো বন্ধুর কোনো চাপ নিয়েও সিদ্ধান্ত নেয় না।’

এ টুইটের মাধ্যমে মূলত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ও তার প্রশাসনকে ইঙ্গিত করেছেন নেতানিয়াহু। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের চাপের মুখে বিচার বিভাগের সংস্কার পরিকল্পনা থেকে সরে যেতে বাধ্য হয়েছেন দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহু।
সূত্র: আল আরাবিয়া