যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘনের নতুন নিষেধাজ্ঞায় নেই বাংলাদেশর নাম

ফের মানবাধিকার লঙ্ঘনের দায়ে ১৩ দেশের কয়েক ডজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার ৮ ডিসেম্বর দেশটির অর্থ মন্ত্রণালয় (ডিপার্টমেন্ট অব দ্য ট্রেজারি) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের (স্টেট ডিপার্টমেন্ট) সম্মিলিতভাবে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসের এক দিন আগে ইরানী কয়েকজন কর্মকর্তাসহ ১৩ দেশের কয়েক ডজন ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞায় দেয়া হয়। তবে নতুন এই মানবাধিকার লঙ্ঘন ও ভিসা নিষেধাজ্ঞা নীতি তালিকায় নেই বাংলাদেশ নাম।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার-বিষয়ক জাতিসংঘের সর্বজনীন দিবসকে সামনে রেখে শুক্রবার (৮ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, যুক্তরাজ্য ও কানাডাকে সঙ্গে নিয়ে সমন্বিতভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ইরান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, সিরিয়া, উগান্ডা, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, জিম্বাবুয়ে, কঙ্গো, হাইতি, লাইবেরিয়া, রাশিয়া, চীন, দক্ষিণ সুদান ও সুদানের নাগরিকেরা।

নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহি নিশ্চিত করা এবং মার্কিন অর্থব্যবস্থাকে মানবাধিকার লঙ্ঘনকারীদের থেকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি পূরণে যুক্তরাষ্ট্র কতটা অঙ্গীকারবদ্ধ, তা এই নিষেধাজ্ঞায় প্রতিফলিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্ট গত বছর মানবাধিকার লঙ্ঘনের দায়ে ১৫০ জনের বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মার্কিন সম্পদ জব্দ করা হয় । এছাড়া আমেরিকানরা যারা তাদের সঙ্গে নির্দিষ্ট লেনদেনে জড়িত, তাদেরও নিষেধাজ্ঞার শিকার হওয়ার ঝুঁকি রয়েছে বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।