যুক্তরাষ্ট্রের স্কুলে খাবারে সুগার ও লবন কমানোর ঘোষণা : ওয়াশিংটন পোস্ট

যুক্তরাষ্ট্রের স্কুলে ব্রেকফাস্ট ও লাঞ্চের খাবারে চিনির পরিমাণ ব্যাপক হারে হ্রাস করার ঘোষণা দিয়েছে ইউএস ডিপার্টমেন্ট অব ফুড এন্ড এগ্রিকালচার। বিশেষ করে যেসব খাবারে সুগার থাকে। যেমন সিরিয়াল, ইয়োগার্ট, ফ্লেভার্ড মিল্ক, ব্রেকফাস্ট পেস্ট্রি ইত্যাদি। শুক্রবার এই ঘোষণাটি দেন ফেডারেল সরকারের এগ্রিকালার সেক্রেটারি টম ভিলস্যাক।

এছাড়াও তিনি স্কুল খাবারে সোডিয়ামের পরিমাণও ব্যাপকহারে হ্রাসের ঘোষণা দেন। শুক্রবার এই খবরটি দেয় ওয়াশিংটন পোস্ট ও এসোসিয়েটেড প্রেস।

এসোসিয়েটেড প্রেস বলছে, যুক্তরাষ্ট্রে স্কুলে ডেতে ব্রেকফাস্ট খায় প্রায় ১ লক্ষ স্কুলের ১৫ মিলিয়ন শিক্ষার্থী আর লাঞ্চ খায় ৩০ মিলিয়ন। এগ্রিকালচার সেক্রেটারি ভিলস্যাক উদাহরণ দিতে গিয়ে বলেন, ৮ আউন্সের চকোলেট মিল্ক কনটেইনারে কোনোভাবেই ১০ গ্রামের বেশি সুগার থাকতে পারবে না। বাজারে কিনতে পাওয়া চকোলেট মিল্কের ৮ আউন্সের কনটেইনারে ২০ গ্রামেরও বেশি সুগার থাকে। সেক্রেটারি ভিলস্যাক জানান, এছাড়াও মাফিন ও ডোনাটেও সুগারের পরিমাণ কমানোর নির্দেশনা দেয়া হয়েছে। ঘোষণায় তিনি বলেন, এছাড়াও স্কুল মিলে সোডিয়ামের পরিমাণ ৩০% কমিয়ে আনা হবে। যুক্তরাষ্ট্রের ফেডারেল গাইডলাইন অনুসারে ১৪ বছর কিংবা তার বেশি বয়সী মানুষদের কোনোভাবেই প্রতিদিন ২,৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম গ্রহণ করা যাবে না। বর্তমানে স্কুলে প্রতিটি লাঞ্চে ১,২৮০ মিলিগ্রাম সোডিয়াম থাকে ৯ থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য।

ওয়াশিংটন পোস্ট শুক্রবার বলছে, যুক্তরাষ্ট্রে শিশু ওবিসিটি বেড়ে যাওয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের পরামর্শে ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এই ঘোষণা দেয়। পোস্ট বলছে, ২০ বছরের কম বয়সী ৯৫ ভাগ শিশুই যুক্তরাষ্ট্রে টাইপ টু ডায়াবেটিসে ভোগে। এই তথ্য সিডিসির।

তবে বাইডেন প্রশাসন এখনই এই নিয়ম পুরোদমে চালু করতে চান না। ২০২৯ সালের মধ্যে প্রতিটি স্কুলে প্রতিটি শিক্ষার্থীর জন্য এই নিয়ম প্রযোজ্য হবে।