যুক্তরাষ্ট্রে দেড় কোটি মানুষ হারালো মেডিকেইড

যুক্তরাষ্ট্রে গতকাল শুক্রবার মধ্যরাতে শেষ হয়ে গেল প্যানডেমিককালে বিশেষ আইনে প্রদত্ত মেডিকেইডের মেয়াদ। করোনাকালে সকলে যাতে বিনামূল্যে চিকিৎসা সুবিধা পায় তাই আবেদন করা মাত্র কোনো ইনকাম ভেরিফিকেশন ছাড়াই মেডিকেইড ইন্স্যুরেন্স দেয়া হয়েছে।

উল্লেখ্য দরিদ্র ও আয়ের মানুষদের বিনামূল্যে চিকিৎসা পাওয়ার ইন্স্যুরেন্স মেডিকেইড। ৩১ মার্চ সেই বিশেষ আইনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ১৫ মিলিয়ন বা দেড় কোটি মানুষ হারালো মেডিকেইড সুবিধা।

নিয়ম অনুসারে মেডিকেইড ইন্স্যুরেন্স কার্ড প্রতি এক বছর অন্তর নবায়ন করতে হয়। নবায়নের সময় মেডিকেইড গ্রহিতাকে প্রমাণ করতে হয় যে তিনি এই ইন্স্যুরেন্স সুবিধা পাওয়ার যোগ্য। ২০২০ সালে মেডিকেইডে নাম এনরোল করার পর দুইবার স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়েছে। এবছর আর স্বয়ংক্রিয় হবে না। বর্তমানে আমেরিকায় ৯ কোটি ৫০ লক্ষ মানুষ মেডিকেইড সুবিধা পায়। যারা ১ এপ্রিল থেকে মেডিকেইড সুবিধা পাবেন না তারা যেমন বিনামূল্যে চিকিৎসা পাওয়া থেকে বঞ্চিত হবেন, তেমনই বিনামূল্যে ওষুধ পাওয়ার সুযোগও হারাবেন। এইসব ওষুধের অনেকগুলোই বেঁচে থাকার জন্য জরুরী। এছাড়াও বিপুল সংখ্যক শিশু, টিনএজার, বক, হিস্পানিক ও ল্যাটিনোসহ এশীয় ও অন্যান্য কম্যুনিটির মানুষ বিনামূল্যে চিকিৎসা সুবিধা পাবে না।

ডেইলি নিউজ শুক্রবর লিখছে, এর ফলে শনিবার থেকে বিভিন্ন স্টেট বার্ষিক মেডিকেইড নবায়ন শুরু করবে। নবায়ন করতে গেলে নিয়ম অনুসারে ইনকাম থ্রেশহোল্ডে যারা আটকা পড়বেন তাদের মেডিকেইড নবায়ন করা হবে না। এই ইনকাম লেভেল এক এক স্টেটের জন্য এক এক রকম। যেমন নিউইয়র্ক স্টেটে একজন সিঙ্গেল ব্যক্তির বার্ষিক আয় ট্যাক্স কাটার আগে ১৯,৩৯২ ডলার বা এর কম হতে হবে। অথবা বিবাহিত স্বামী-স্ত্রীর বার্ষিক আয় একইভাবে ২৬,২২৮ ডলার বা তার কম হতে হবে।

নিউইয়র্ক স্টেট হেলথ ডিপার্টমেন্টের উদ্ধৃতি দিয়ে ডেইলি নিউজ বলছে, অনেক স্টেট মেডিকেইড গ্রহিতাদের নবায়নের চিঠি দেয়া শুরু করেছে ফেব্রæয়ারি থেকে। অনেক স্টেট এই মাস থেকে দেয়া শুরু করবে। যাদের বার্ষিক আয় মেডিকেইড পাওয়ার সীমারেখার কাছাকাছি তাদের এখনই বাতিল না করে কিছু সময় দেয়া হবে। তবে যাদের বার্ষিক আয় অনেক বেশি তাদের নবায়ন করা হবে না।