যুক্তরাষ্ট্রে নাইট্রোজেন গ্যাসে মৃত্যুদণ্ড কার্যকর

নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত বহাল রেখেছেন যুক্তরাষ্ট্রের আলাবামার সুপ্রিম কোর্ট। দণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ জানিয়ে আসামি কেনেথ স্মিথ একটি আবেদন করেছিলেন।

গত বুধবার (২৪ জানুয়ারি) সেই আবেদন খারিজ করা হয়। একই সঙ্গে দণ্ড কার্যকরের সিদ্ধান্ত দেন আদালত। এই দণ্ডাদেশ কার্যকর হলে এটিই হবে দেশটিতে প্রথম নাইট্রোজেন গ্যাস প্রয়োগে প্রথম মৃত্যুদণ্ড।

বিবিসি র এক প্রতিবেদনে বলা  হয়েছে বুধবার দিবাগত রাত ১২টা থেকে শুক্রবার সকালের মধ্যে মৃত্যুদণ্ড কার্যকরের সময়সীমা বেঁধে দিয়েছেন আলাবামার গভর্নর কে আইভি। ২০২২ সালে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগ করে প্রথম দফায় কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের চেষ্টা করা হয়েছিল। সেই সময় দণ্ড কার্যকরের সিদ্ধান্ত স্থগিত করা হয়। এরপর গভর্নর কে আইভি আলাবামায় মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া নতুন করে পর্যালোচনার ঘোষণা দেন। এর কয়েক মাস পর কেনেথ স্মিথকে নাইট্রোজেন গ্যাস প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

মৃত্যুদণ্ড কার্যকরের জন্য বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) তারিখ নির্ধারণ করা হয়। অন্যদিকে স্থানীয় আদালতে স্মিথ বলেছিলেন, মৃত্যুদণ্ড কার্যকরের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর দ্বিতীয় এ প্রচেষ্টা মার্কিন সংবিধানের অষ্টম সংশোধনীকে লঙ্ঘন করবে। ওই সংশোধনীতে নিষ্ঠুর ও অস্বাভাবিক শাস্তি প্রদানের বিরুদ্ধে বলা আছে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের এক নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন স্মিথ।