যুক্তরাষ্ট্রে ‘বাই নাও, পে লেটার’ সেবা চালু করল আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল

যুক্তরাষ্ট্রে ‘বাই নাও, পে লেটার’ (Buy Now, Pay Later) অর্থাৎ ‘এখন কিনুন, পরে অর্থ পরিশোধ করুন’ সেবা চালু করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এর ফলে নির্দিষ্ট সময়ের জন্য কোনও সুদ বা বাড়তি ফি ছাড়াই অ্যাপল থেকে পণ্য কিনতে পারবেন ক্রেতারা।

অ্যাপলের এই পদক্ষেপের ফলে ফিনটেক সেক্টরে অ্যাফর্ম হোল্ডিংস এবং সুইডিশ পেমেন্ট কোম্পানি ক্লারনার মতো সংস্থাগুলোর ওপর প্রভাব পড়তে পারে।

২৯ মার্চ (বুধবার) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অ্যাপল জানিয়েছে, ‘বাই নাও, পে লেটার’ পরিষেবার অধীনে তাদের যেকোনও পণ্য কিনে কোনও সুদ বা ফি ছাড়াই ৬ সপ্তাহের মধ্যে ৪ কিস্তিতে অর্থ পরিশোধ করতে পারবেন ক্রেতারা। যুক্তরাষ্ট্রে প্রাথমিকভাবে এই সেবাটি নির্বাচিত ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে, তবে আগামী মাসগুলোতে এই পরিষেবা পুরোদমে চালু করার পরিকল্পনা করছে সংস্থাটি।

আমেরিকান এই কোম্পানির মতে, অ্যাপল পে’র মাধ্যমে পেমেন্ট গ্রহণকারী ব্যবসায়ীদের কাছ থেকে আইফোন এবং আইপ্যাডে অনলাইন ও ইন-অ্যাপ কেনাকাটার জন্য ব্যবহারকারীরা ৫০ মার্কিন ডলার থেকে ১০০০ ডলার এর মধ্যে ঋণ পেতে পারেন।

যুক্তরাষ্ট্রের ৮৫ শতাংশেরও বেশি খুচরা বিক্রেতা অ্যাপল পে’র মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে থাকে বলেও জানিয়েছে সংস্থাটি।
এজে বেলের আর্থিক বিশ্লেষণের প্রধান ড্যানি হিউসন বলেছেন, ‘অ্যাপল পে পরবর্তীতে অবশ্যই কিছু প্রতিষ্ঠানকে কোণঠাসা করবে। এছাড়া অন্য কোম্পানিগুলো আজ অ্যাপলের এই ঘোষণার দিকে নজর রাখবে কারণ অ্যাপল বিশ্বব্যাপী অনন্য একটি প্রতিষ্ঠান। আর এটিই অন্য কোম্পানিগুলোর বাজার শেয়ারে প্রভাব ফেলবে।’

রয়টার্স বলছে, বিএনপিএল ফার্ম অ্যাফার্ম-এর শেয়ার ৭ শতাংশের বেশি কমেছে। এছাড়া পেপাল-এর শেয়ার প্রায় ১ শতাংশ কমেছে। ২০২০ সালে করোনা মহামারি-সম্পর্কিত লকডাউনের কারণে ক্রেতারা অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মের দিকে ঝুঁকে পড়েন এবং এর ফলে বিএনপিএল পরিষেবা প্রদানকারী ফিনটেক কোম্পানিগুলোর চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল।
তবে ক্রমবর্ধমান সুদের হার এবং উর্ধ্বমুখী মুদ্রাস্ফীতি ক্রেতাদের ক্রয়ক্ষমতা হ্রাস করার ফলে এবং অর্থ হাতে ধরে রাখতে ভোক্তাদের বাধ্য করায় এই সেক্টরের ভাগ্য অনেকটা পরিবর্তন হয়েছে।

আর তাই মাস্টারকার্ড কিস্তি প্রোগ্রামের মাধ্যমে অ্যাপল ‘বাই নাও, পে লেটার’ পরিষেবাটি চালু করেছে বলে জানিয়েছে আইফোন নির্মাতা এই প্রতিষ্ঠানটি।