যুদ্ধবিরতির জন্য ইসরায়েলকে চাপ প্রয়োগের আহ্বান জর্ডানের বাদশার

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ শীর্ষ মার্কিন কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেনকে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি এবং তিন মাসের যুদ্ধের ফলে সৃষ্ট মানবিক সংকটের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন।

গাজায় ইসরায়েলের যুদ্ধ যাতে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে মধ্যপ্রাচ্য সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের উদ্দেশে বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এ আহ্বান জানান।

ব্লিঙ্কেনকে তিনি বলেন, ইসরায়েলকে তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য চাপ দেওয়ার ক্ষেত্রে ওয়াশিংটনের বড় ভূমিকা রয়েছে। গাজায় যুদ্ধ অব্যাহত থাকার ‘বিপর্যয়কর পরিণতি’ সম্পর্কে সতর্কও করেন তিনি।
বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাদশাহ আবদুল্লাহকে আশ্বস্ত করেন, ওয়াশিংটন গাজা বা অধিকৃত পশ্চিম তীর থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার বিরোধিতা করে।

পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, পশ্চিম তীর ও গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের বিরোধিতা এবং পশ্চিম তীরের ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের চরমপন্থী বসতি স্থাপনকারীদের সহিংসতা থেকে রক্ষা করার জরুরি প্রয়োজনীয়তার ওপর জোর দেন ব্লিঙ্কেন।