যুদ্ধবিরতির পর ফের গাজায় হামলা শুরু হবে: ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী

চার দিনের যুদ্ধবিরতি শেষে ফিলিস্তিনের গাজায় ফের হামলা শুরু করবে দখলদার ইসরাইল। বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এ ঘোষণা দেন।

তিনি বলেন, স্বল্প সময়ের বিরতি শেষ হলে আরও অন্তত দুই মাস হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাবে ইসরাইলের বাহিনী। সেজন্য এ বিরতিতে সেনাদের প্রস্তুতি নিতে, তদন্ত করতে, আরও অস্ত্র সরবরাহ করতে এবং যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হতে হবে।

ইয়োভ গ্যালান্ট বলেন, যুদ্ধ একটি চলমান প্রক্রিয়া। আমরা চূড়ান্ত বিজয় অর্জন করতে চাই। কেননা, শুধু চাপ প্রয়োগের জেরেই জিম্মিরা আমাদের মাঝে ফিরে আসবে।

এদিকে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা থেকে চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। যুদ্ধবিরতির প্রথম দিনে হামাসের হাতে বন্দিদের মধ্যে ১৩ জন ইসরাইলি নারী ও শিশুকে মুক্তি দেওয়া হবে। এভাবে ধাপে ধাপে চার দিনে মোট ৫০ জিম্মিকে মুক্তি দেবে হামাস।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলার পর ইসরাইলের বেশ কিছু নাগরিককে বন্দি করে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরাইল।

দখলদারদের হামলায় ১৪ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে ৬ হাজার বেশি শিশু রয়েছে। অন্যদিকে, হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছেন।