যুদ্ধ বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস, বিপক্ষে যুক্তরাষ্ট্র

গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে তিন-চতুর্থাংশ যুদ্ধবিরতির পক্ষে ভোট দিয়ে একটি প্রস্তাব পাস করেছেন।

যুদ্ধবিরতির প্রস্তাবটি তোলার পর ১৫৩টি সদস্য রাষ্ট্র এর পক্ষে ভোট দেয়। ২৩টি রাষ্ট্র ভোটদানে বিরত থাকে এবং ইসরায়েল ও যুক্তরাষ্ট্রসহ ১০টি রাষ্ট্র বিপক্ষে ভোট দেয়।

যুদ্ধবিরতির এ প্রস্তাব পাস হলেও এটি মানা বাধ্যতামূলক নয়।যুক্তরাষ্ট্র ও ইসরায়ে বলছে, গাজায় যুদ্ধবিরতি শুধু হামাসকেই সুবিধা দেবে। আর একটি যৌথ বিবৃতিতে কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বলেছে, ‘হামাসকে পরাজিত করার মূল্য হিসেবে সব ফিলিস্তিনি বেসামরিক মানুষ ক্রমাগত কষ্ট করবে; এটা হতে পারে না।’ ফিলিস্তিনি কর্তৃপক্ষ প্রস্তাবটি স্বাগত জানিয়েছে এবং মেনে নেওয়ার জন্য ইসরায়েলের ওপর চাপ দিতে অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

নির্বাসিত হামাসের একজন কর্মকর্তা ইজ্জাত এল-রেশিক টেলিগ্রামে একটি বিবৃতিতে বলেছেন, ‘আমাদের জনগণের বিরুদ্ধে ইসরায়েলের আগ্রাসন ও গণহত্যা বন্ধ করা উচিত।’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাদের দীর্ঘদিনের মিত্র ইসরায়েলকে বলেছেন, গাজার বেসামরিকদের ওপর ‘নির্বিচার’ বোমাবর্ষণের কারণে দেশটি আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের অধিবেশনে একই ধরনের আহ্বানে ভেটো দিয়েছিল। কিন্তু এবার সাধারণ পরিষদে ভেটো দেয়নি।

সাধারণ পরিষদের ভোটের আগে জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছিলেন, ‘যুদ্ধবিরতি মানে ইসরায়েল এবং ইহুদিদের ধ্বংসের জন্য প্রতিশ্রুতিবদ্ধ সন্ত্রাসী তথা হামাসের টিকে থাকা নিশ্চিত করা।’