যুব উন্নয়ন থেকে দর্জি বিজ্ঞান প্রশিক্ষণ নিয়ে জামালপুরের যুব মহিলারা আত্ম নির্ভরশীল

যুব উন্নয়ন অধিদপ্তর একের পর এক সরকারের উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। এ অধিদপ্তর শুরু করেছে বেকার যুব মহিলাদের দর্জি বিজ্ঞান প্রশিক্ষণ কর্মসূচী। জামালপুর জেলার ৭টি উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন হচ্ছে। ইতোমধ্যে অনেক বেকার যুব মহিলারা প্রশিক্ষণ নিয়ে নিজেদের কে আত্মনির্ভরশীল করে তুলেছে।

জানা যায়, সদর উপজেলায় দর্জি বিজ্ঞান কর্মসূচী ব্যপক ভাবে বাস্তবায়ন হচ্ছে। এর মধ্যে নান্দিনা, নরুন্দী এলাকার দর্জি বিজ্ঞান কর্মসূচী ব্যপক আকার ধারন করেছে।

বিগত সময়ে লক্ষিরচর, রায়েরচর, টেবিরচর সহ আরো বেশ কয়েকটি এলাকার শিক্ষিত যুব মহিলার প্রশিক্ষণ নিয়ে টেইলারিং কার্যক্রম শুরু করেছে। সরেজমিনে এ সব এলাকা ঘুরে দেখা ও জানা গেছে প্রায় প্রতিটি বাড়ীতে যুব মহিলারা মহিলাদের জামা ব্লাউজ ও নিউ ডিজাইনের সেলোয়ার কামিজ তৈরিতে ব্যস্ত রয়েছে।

কথা হয় সালমা (৩০) সাথে তিনি প্রতিবেদক কে বলেন, প্রায় ৩ শতাধিক যুব মহিলা প্রশিক্ষণ নিয়ে টেইলারিং সহ কাপড়ের ব্যবসা শুরু করেছে। এ কাজে যুব উন্নয়ন অধিদপ্তর ঋণ সুবিধা দিয়েছে। ফলে ব্যবসা ব্যপক আকার ধারন করেছে।

যুব উন্নয়ন অধিদপ্তর সরকারের এ সফল কর্মসূচী মেলান্দহ মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ছড়িয়ে দিয়েছে। এ সব উপজেলাধীন বিভিন্ন এলাকায় প্রশিক্ষণ নিয়ে যুব মহিলাদের টেইল্ধাসঢ়;রিং সহ কাপড়ের ব্যবসা করে নিজেদেরকে ব্যবসায়ী বানিয়ে ফেলেছে। ফলে তারা গ্রামীন অর্থনীতিতে নবদিগন্ত সঞ্চার করেছে।