যে কারণে এফডিসিতে গিয়েছিলেন খালেদা জিয়া…

বেশ কয়েকদিন ধরেই সংবাদের শিরোনামে মুহূর্মুহূ শোনা যাচ্ছে বাংলা চলচ্চিত্রের আঁতুর ঘর ‘এফডিসি’র নাম। চলচ্চিত্র পরিচালক সমিতির বর্তমান কর্মকাণ্ড, শিল্পী সমিতির নির্বাচন ও পরবর্তী বিতর্ক নিয়ে আলোচনা এখনো চলমান। আর এরমধ্যে আবারও খবরের শিরোনামে সেই এফডিসিই!

কিন্তু এবার নেতিবাচকভাবে নয়। বরং এফডিসিতে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আগমন উপলক্ষ্যে সংবাদের শিরোনামে এলো। স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, তাহলে কেনো এফডিসিতে গিয়েছিলেন খালেদা জিয়া?

না। এফডিসিতে চলচ্চিত্র সংশ্লিষ্ঠ কোনো কাজে নয়, কিংবা সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিতর্কিত কোনো কর্মকাণ্ড নিয়েও কথা বলতে যাননি। বরং মে মাসের শেষ দিন বুধবার বিকেলে হঠাৎই এফডিসি প্রাঙ্গণে চলচ্চিত্রসংশ্লিষ্ট আর্থিকভাবে অসচ্ছ্বল মানুষদের সঙ্গে কাটাতেই গিয়েছিলেন তিনি। আর সেখানে তাদের হাতে তুলে দিলেন শাড়ি, লুঙ্গি, সেমাই, চিনি ও তেল। এসময় তার পাশে ছিলেন দেশের কিংবদন্তি গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার, নায়ক উজ্জ্বলসহ সংস্কৃতি অঙ্গনের অনেকেই।

মূলত বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী (৩০ মে) উপলক্ষে এই কর্মসূচির আয়োজন করে ‘বাংলাদেশ জাতীয়তাবাদী চলচ্চিত্র পরিবার’ নামের একটি সংগঠন। গত দু’দিনে এফডিসি ছাড়াও রাজধানীর প্রায় ৪০টি স্থানে এই বিতরণ কার্যক্রমে অংশ নেন বেগম খালেদা জিয়া।