যৌন হয়রানির দায়ে ২০ কর্মীকে বরখাস্ত করল উবার

সম্প্রতি সময়টা মোটেও ভালো যাচ্ছে না অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের। কিছুদিন আগেই প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে। আর তারই পরিপ্রেক্ষিতে তদন্তের পর বিষয়টির সত্যতা মেলায় ২০ জনেরও বেশি কর্মীকে বরখাস্তের পদক্ষেপ নিয়েছে উবার। অভিযোগ তদন্ত করা প্রতিষ্ঠান পারকিন্স কোয়ি এই তথ্য প্রকাশ করেছে বলে রয়টার্সের খবরে বলা হয়।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ‘যৌন হয়রানির মতো বিষয়গুলো খুবই খারাপ প্রতিষ্ঠানের সংস্কৃতি, যা আমাদের প্রতিষ্ঠানের সংস্কৃতির সঙ্গে যায় না। ’ উবারের সাবেক একজন নারী প্রকৌশলী সুসান ফওলার কয়েকমাস আগে এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানে যৌন হয়রানির বিষয়টি তুলে ধরেন। তিনি অভিযোগ করেন, এই হয়রানির বিষয়টি প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগে জানানো হলেও তারা এর কোনো পদক্ষেপ নেয়নি।

জানা যায়, প্রতিষ্ঠানটি এই ঘটনার তদন্ত ছাড়াও অন্যান্য ইস্যুতে ২১৫টি অভিযোগের তদন্ত চালায়। উবারের একজন মুখপাত্র জানান, এসবের অভিযোগের রিভিউ করে আইনি প্রতিষ্ঠান পারকিন্স কোয়ি ১০০টি অভিযোগের কোনো পদক্ষেপ নেয়নি, ৫৭টি অভিযোগের পর্যালোচনা অব্যাহত রয়েছে এবং বাকিগুলোর জন্য সতর্কবার্তা দিয়েছে। এছাড়া, বরখাস্ত করা কর্মীদের মধ্যে বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন বলেও জানা গেছে।

সূত্র: বিবিসি, রয়টার্স