রংপুরের পীরগঞ্জে মাছের সাথে প্রতিহিংসা!

রংপুরের পীরগঞ্জে সরকারি খাসজমির জলাশয়ে ছেড়ে দেয়া ৩ লক্ষাধিক টাকা মুল্যের মাছ কীটনাশক প্রয়োগে মেরে ফেলা হয়েছে। শনিবার রাতে উপজেলার টুকুরিয়া ইউনিয়নের গোপীনাথপুর রামকানাইপুর গ্রামে এ ঘটনা ঘটেছে। অভিন্ন ঘটনাশ ঘটনায় শনিবার দুপুরে খালাশপীর হাটে রবিউল ইসলাম নামের একজনকে লাঠি দিয়ে মাথা ফাঁটিয়ে দেয়া হয়েছে।

জানা গেছে, উপজেলার টুকুরিয়া ইউনিয়নের রামকানাইপুর এবং গোপীনাথপুর গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত করতোয়া নদীটি গতিপথ পাল্টালে সেখানে ২৫/৩০ বছর ধরে জেগে উঠা চরটি মচ্ছপে পরিণত হয়। মচ্ছপটির প্রায় দুই একর জলাশয় গোপীনাথপুর ওয়াক্তিয়া মসজিদের সভাপতি সামছুল আলম মাষ্টার এবং রামকানাইপুরের প্রভাবশালী কয়েকজন ব্যক্তি লীজ দিয়ে স্থানীয় মসজিদে নামকাওয়াস্তে টাকা দিয়ে বাকী টাকা ভাগবাটোয়ারা করে নেয় বলে অভিযোগ স্থানীয়দের। দু’বছর আগে গোপীনাথপুরের রবিউল ইসলামকে মচ্ছপটি লীজ দিলে তিনি সেখানে মাছ চাষ শুরু করেন। এখনো তার মাছ জলাশয়ে রয়েছে। কিন্তু চলতি বছরে তাকে বাদ দিয়ে স্থানীয় আব্দুল মান্নান মিয়াকে বেশি টাকায় গোপনে লীজ দিলে বিষয়টি ফাঁস হয়ে পড়ে। এ নিয়ে শনিবার দুপুরে খালাশপীরহাটে স্থানীয় প্রভাবশালী সামছুল আলম মাষ্টারের সাথে রবিউলের বাকবিতন্ডা হয়। তার কিছুক্ষন পরেই সামছুলের পক্ষের লোকজন লাঠিসোটা নিয়ে খালাশপীরহাটে ত্রাসের সৃষ্টি করে রবিউলকে প্রকাশ্যে বেধড়ক পেটায়। এতে রবিউলের মাথা ফেটে গেলে তাকে পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অপরদিকে শনিবার রাতে ওই মচ্ছপে রবিউলের ছেড়ে দেয়া ৩ লক্ষাধিক টাকা মুল্যের মাছ কীটনাশক প্রয়োগে মেরে ফেলা হয়। ঘটনাটি ভিন্নখাতে প্রবাহে রোববার সকাল থেকেই সামছুল মাস্টারের লোকজন এলাকায় প্রচার করে যে, মচ্ছপে ছেড়ে দেয়া তাদের মাছগুলো কে বা কারা মেরে ফেলেছে।

এ ব্যাপারে লীজগ্রহীতা রবিউল ইসলাম বলেন, প্রকাশ্য লীজের টাকা মসজিদে যায়। আর যারা লীজ দেয় তাদেরকে পৃথকভাবে ম্যানেজ করতে আরও বেশি টাকা লাগে। তিনি আরও বলেন, দু বছর মেয়াদে লীজ নিয়েছি। এখনও লীজের মেয়াদ আছে। তার মধ্যেই মান্নান মিয়া নামের এক ব্যক্তিকে গোপনে বেশি টাকায় লীজ দিয়েছে। অথচ আমি ওই জমির জলাশয়ে লক্ষ লক্ষ টাকার মাছ রয়েছে। গত শনিবার রাতে সেগুলো মেরে ফেলা হয়েছে।

খাসজমি লীজ দাতা শামসুল আলম মাষ্টার বলেন, আমরা লীজ দিয়ে যে টাকা পাই তা গোপীনাথপুর ওয়াক্তিয়া মসজিদ এবং রামকানাইপুর জামে মসজিদে প্রদান করি। জমিগুলো পুরোটাই খাস নয় বলে তিনি দাবী করেন। তিনি আরও বলেন, ওই মচ্ছপে ছেড়ে দেয়া আমাদের মাছগুলো শনিবার রাতে কে বা কারা মেরে ফেলেছে।

রবিউলকে পেটানোর ঘটনায় পীরগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে বলে থানার ওসি (তদন্ত) নজির হোসেন জানান।