রংপুরের পীরগঞ্জে ৫ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ

রংপুরের পীরগঞ্জ উপজেলার ৫টি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি করে বিক্ষোভ সমাবেশ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রধান শিক্ষকদের নিয়োগ বানিজ্যসহ নানা অনিয়ম ও দুর্নীতি জের ধরে সংশ্লিষ্ট প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি করে মঙ্গলবার দিনভর এসব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, পীরগঞ্জ উপজেলার কাবিলপুর ইউনিয়নের গাংজোয়ার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদুল ইসলাম, বিষ্ণপুর বেনি মাধবসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারুল বেগম, ভেন্ডাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলাম, রামনাথপুর ইউনিয়নের আব্দুল্যাপুর জান মাহমুদ উচ্চ বিদ্যালয়, মিঠিপুর ইউনিয়নের পানবাজার ধনেশ্বর উচ্চ বিদ্যালয় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র শিক্ষার্থীদের অভিযোগ, তাদের শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া নিম্নমানের, অনেক শিক্ষক সময় মতো স্কুলে উপস্থিত হন না, ফরম পুরনের ও পরীক্ষার সময় টাকা বেশি নেয়া, পকেট কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ এবং শিক্ষক নিয়োগে লাখ লাখ টাকার নিয়োগ বাণিজ্য হলেও বিদ্যালয়ের উন্নয়নের কোন প্রকার অর্থব্যয় না করাসহ নানবিধ অভিযোগ করেন এসব শিক্ষার্থীরা। এজন্য তারা প্রধান শিক্ষকের পদত্যাগ দাবি করেন।

তাদের আল্টিমেটাম- যতদিন শিক্ষা প্রতিষ্ঠান গুলোর প্রধান শিক্ষক পদত্যাগ না করছেন ততদিন তারা আন্দোলন চালিয়ে যাবেন। নাম প্রকাশের অনিচ্ছুক শিক্ষকরা বলছেন, বিদ্যালয়ের সভাপতি এবং প্রধান শিক্ষক মিলে মোটা অংকের উৎকোচ নিয়ে নিয়োগ বাণিজ্য করেছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে দলীয় দাপট দেখিয়ে প্রতিষ্ঠান চালিয়েছে। স্কুলের আয়ব্যয় এর কোনো হিসাব দেন না প্রধান শিক্ষকরা। যে কারনে এসব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ছাত্রীরো এই আন্দোলন করছে।

একটি সুত্র জানায়, আগামী ক’দিনের মধ্যে আরো অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের আন্দোলন এর প্রস্তুতি চলছে।