রংপুরে দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের মামলায় জামিন পেলেন ৩ সাংবাদিক

রংপুর সদর উপজেলার এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের জেরে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) করা মামলায় ৩ সাংবাদিককে জামিন দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে রংপুর সাইবার ট্রাইব্যুনাল (জেলা ও দায়রা জজ) আদালতের বিচারক ড. মো. আব্দুল মজিদ ৩ সাংবাদিকের জামিন আবেদন মঞ্জুর করেন।

জামিন পাওয়া সাংবাদিকরা হলেন- দেশ রূপান্তরের রংপুর প্রতিনিধি মামুন রশীদ, মানবকণ্ঠের রংপুর প্রতিনিধি মহিউদ্দিন মখদূমী ও ঢাকা পোস্টের নীলফামারী প্রতিনিধি শরিফুল ইসলাম।

জানা গেছে, ২০১৯ সালে ভিজিএফের চাল অন্যত্র সরিয়ে রাখার অভিযোগে সদর উপজেলার সদ্যপুস্করিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানাকে র‍্যাব-১৩ অভিযান চালিয়ে আটক করেছিলেন। পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ঘটনার কিছুদিন পর ওই মামলায় জামিন পান চেয়ারম্যান। সরকারি নির্দেশনা অমান্য করে ভিজিডি কার্ড নিয়ে আত্মীয়করণ করে প্রকৃত হতদরিদ্র ও দুস্থদের বঞ্চিত করেন বলে অভিযোগ উঠেছিল ওই চেয়ারম্যানের বিরুদ্ধে।

সরকারি সুবিধাবঞ্চিত ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় চেয়ারম্যান ক্ষুব্ধ হয়ে তার প্রভাবশালী এক স্বজনকে দিয়ে গত বছরের ১৬ জুন ওই ৩ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

মঙ্গলবার ওই মামলায় উভয়পক্ষের আইনজীবীদের শুনানি শেষে বিচারক ৩ সাংবাদিককে জামিন দেন। এ সময় আদালতে বাদী ও বিবাদীপক্ষ উভয়ই উপস্থিত ছিলেন। সাংবাদিকদের পক্ষে শুনানিতে অংশ নেন এডভোকেট পলাশ কান্তি নাগ ও এডভোকেট ফিরোজ কবীর চৌধুরী গুঞ্জন।