‘রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বৃদ্ধির চিন্তাভাবনা চলছে’

পবিত্র রমজান মাসে ২৬ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা সংক্রান্ত নির্দেশনা পুনর্বিবেচনা করা হতে পারে বলে গত শুক্রবার (১ এপ্রিল) সাংবাদিকদের জনিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জনান, রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলার সিদ্ধান্ত পুনর্বিবেচনা হচ্ছে।

রোববার (৪ এপ্রিল) একই কথা বললেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, রোজার মধ্যে স্কুল-কলেজে ২৬ এপ্রিল পর্যন্ত নিয়মিত ক্লাস চালু রাখার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, তা পুনর্বিবেচনা করা হচ্ছে। আশা করা হচ্ছে, স্কুল-কলেজের ছুটি আরও কয়েক দিন বাড়তে পারে।

তিনি বলেন, ‘ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এ ক্ষেত্রে মাউশির কোনো ভূমিকা নেই, তবে এটুকু বলতে পারি, ছুটি বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয় চিন্তাভাবনা করছে। মনে হচ্ছে এ বিষয়ে পজেটিভ সিদ্ধান্ত আসতে পারে।’

এর আগে গত ২৮ মার্চ রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান সংক্রান্ত নির্দেশনা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

যুগ্নসচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত স্মারকে বলা হয়েছে, করোনাভাইরাস জনিত (কোভিড-১৯) রোগের প্রাদুর্ভাবে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়।

এ পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণকল্পে এ বিভাগের আওতাধিন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আগামী ২৬ এপ্রিল, ২০২২ পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান অব্যহত রাখার জন্য অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের স্ব স্ব কর্তৃপক্ষকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।