রাজধানী বোমা কারখানা থেকে ৬৫ হাতবোমা উদ্ধার, আটক তিন

রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।

বুধবার (২২ মে) ১০টার দিকে সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল মো. ফিরোজ কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বিকাল ৪টার দিকে জরাজীর্ণ একটি ভবন ঘিরে শুরু হয় র‍্যাবের তৎপরতা। কঠোর নিরাপত্তায় ঘিরে ফেলা হয় আশপাশের এলাকা। প্রায় ৭ ঘণ্টা ধরে চলে অভিযান।

ব্রিফিংয়ে র‍্যাব জানায় জানায়, পূর্ব-বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়িতে বিপুল পরিমাণ অবৈধ হাতবোমা ও বোমা তৈরির কারখানার সন্ধান পেয়ে অভিযানে যায় র‌্যাব-৩। পরে বাড়িটি ঘিরে রাখা হয়। এ ঘটনাস্থলে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট পৌঁছায়। এরপর তল্লাশি চালিয়ে ৬৫টি হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব। রাতেই যেগুলো গাজীপুর পাঠানোর কথা ছিল। বিস্ফোরক তৈরিরত অবস্থায় আটক করা হয় তিনজনকে।

র‌্যাব আরও জানায়, জঙ্গিদের কাট আউট সিস্টেমে কাজ করতো এই চক্র। সজীবের কাছ থেকে বোম নিয়ে মাছুম দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করতো। ঈদ কিংবা উপজেলা নির্বাচনে নাশকতা করতে বোমাগুলো ব্যবহারের পরিকল্পনা ছিল বলে ধারণা র‍্যাবের। গ্রেফতারদের মধ্যে একজন এরআগেও বোমা তৈরির অভিযোগে গ্রেফতার হয়েছিল।

র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল মো. ফিরোজ কবীর বলেন, ‘ধারণা করা হচ্ছে, চলমান উপজেলা নির্বাচনে বড় ধরনের নাশকতার উদ্দেশ্যেই বোমাগুলো তৈরি হচ্ছিল এ কারখানায়। সজীব ও মাছুমকে ধরার চেষ্টা চলছে। খতিয়ে দেখা হচ্ছে ভবন মালিকের সংশ্লিষ্টতাও।