রিপাবলিকানদের ভোটে দেরি করানোর অভিযোগ ট্রাম্পের

কেউ লাইন ছেড়ে যাবেন না, যে যেখানে আছেন সেখানেই থাকুন। আপনার ভোট দিয়ে তবেই বাসায় ফিরবেন। সমর্থকদের প্রতি এমন আহ্বান জানিয়ে ভিডিও বার্তা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

অ্যারিজোনা রাজ্যে ভোটিং মেশিন ঠিকমতো কাজ না করায় সেখানে ভোট গ্রহণে সমস্যা দেখা যাচ্ছে। এতে অনেক ভোটার ভোট না দিয়েই বাড়ি চলে যেতে পারে এমন আশঙ্কা থেকেই ওই বার্তা দিয়েছেন ট্রাম্প।

বার্তায় তিনি দেশজুড়ে নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ এনেছেন। তিনি বলেন, ডেমোক্রেটরা ইচ্ছা করে ভোটে ‘দেরি’ করছে যাতে রিপাবলিকান ভোটাররা ভোট দিতে না পারে। এ জন্য তারা ‘খুবই অসৎ’ পদ্ধতি অনুসরণ করছে। তিনি নির্দিষ্ট করে আরিজোনার ভোটারদের ভোট দিয়ে তবেই বাড়ি ফিরতে নির্দেশনা দেন। ট্রাম্প বলেন, আপনারা কেউ লাইন ছেড়ে যাবেন না। যেখানে আছেন সেখানেই থাকুন।

তারা বলছে, ভোটিং মেশিন কাজ করছে না। তারা বলছে, তারা বিভিন্ন কেন্দ্রে কাগজ সংকটে পড়েছে। আসলে অনেক খারাপ বিষয় চলছে এখানে। ট্রাম্প আরও বলেন, আমি জানি আপনারা এতক্ষণ অপেক্ষা করতে চান না। তারা চায়, আপনারা ভোট না দিয়েই চলে যান। কিন্তু আপনি তাদেরকে সফল হতে দিতে পারেন না।

ট্রাম্প জানান, অনেক ভোটারই এরইমধ্যে ভোটকেন্দ্র ছেড়ে চলে গেছে। অ্যারিজোনার মারিকোপা কাউন্টিতে রাজ্যটির সবথেকে বেশি ভোটার রয়েছে। সেখানেও ভোট কার্যক্রমে দেরি হওয়ায় অনেকে চলে যেতে শুরু করেছে। ট্রাম্প বলেন, সেখানে যা হচ্ছে তা অত্যন্ত পক্ষপাতদুষ্ট। রিপাবলিকানদের ভোট দেয়ার আগেই তাদেরকে ফিরিয়ে দেয়া হচ্ছে।

মারিকোপাসহ বেশ কয়েকটি কাউন্টিতেই ভোটিং মেশিনে সমস্যা দেখা গেছে। ২২৩টি ভোটকেন্দ্রের এক পঞ্চমাংশেই মেশিনে সমস্যা দেখা যায়। তারা ভোটারদের পরে এসে ভোট দিয়ে যেতে বলেছে। এরপরই ট্রাম্প এই বার্তা দিলেন।