রোহিঙ্গাদের শীতবস্ত্রের ব্যবস্থা করবে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্যাতনের হাত থেকে রক্ষা ও প্রাণ বাঁচতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত শীতবস্ত্রের ব্যবস্থা করা হবে।

সোমবার (২৭ নভেম্বর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পেট্রোল বোমার আঘাতে নিহতদের পরিবারের সদস্য ও আহতদের আর্থিক সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী দশম জাতীয় সংসদ নির্বাচন ঠেকানোর নামে সহিসংতায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। এছাড়া বিভিন্ন সময় জঙ্গি হামলায় নিহতদের পরিবারের সদস্যদেরও সহায়তার চেক তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, কেবল শীত পড়তে শুরু করেছে। মিয়ানমার থেকে যারা এসেছে, এছাড়া আমাদের সাধারণ নাগরিকদের আমাদের ত্রাণ তহবিল থেকে যতদূর সম্ভব শীত বস্ত্র পাঠানো হবে। আপনারা ব্যাংক থেকে অনেক কিছু করছেন। মানুষের জন্যে সেবা করার এই মনোভাব সব সময় থাকতে হবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিএবি-বিজিএমইএ’র শীতবস্ত্র প্রদান
বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন-বিএবি, পোশাক শিল্প মালিকদের সংগঠন-বিজিএমইএ-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেয়া শীতবস্ত্র গ্রহণ করেন শেখ হাসিনা। এ সময় নিষ্ঠা ও সততার সঙ্গে ব্যাংক পরিচালনার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, দেশের ৩৩টি বাণিজ্যিক ব্যাংক প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রায় ১৮ লাখ পিস কম্বল প্রদান করে। অনুদান প্রদানের জন্য ব্যাংকগুলোকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রয়োজনে সব সময়ই এই ব্যাংকগুলো তাদের সহযোগিতার হাত বাড়িয়ে থাকে। অনুদানের কম্বল দেশের উত্তর জনপদের শীতার্ত জনগণ, রোহিঙ্গা জনগোষ্ঠী এবং কক্সবাজারের দরিদ্রদের মধ্যে বিতরণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন প্রধানমন্ত্রী।