রোহিঙ্গাদের সহায়তায় আমিরাত প্রবাসী বাংলাদেশিরা

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের শিকার চার লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে। তাদের সহায়তায় অন্যান্যদের পাশাপাশি হাত বাড়িয়ে দিয়েছে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশিরা।

বাংলাদেশের আশ্রয়শিবিরে ঠাঁয় নেয়া রোহিঙ্গাদের খাবার, ওষুধ, কাপড় এবং শোবার জায়গা করে দেয়ার জন্য দুবাইয়ে ঘাম ঝরানো বাংলাদেশি শ্রমিকরা অর্থায়ন করেছেন।

মঙ্গলবার সকালে তৃতীয়বারের মতো পাঠানো ত্রাণ সামগ্রী দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়েছে। তারপর সেগুলো চট্টগ্রামের রোহিঙ্গা শরণার্থী শিবিরে পৌঁছানোর কথা।

ত্রাণ সামগ্রীর মধ্যে ২৪ হাজার ছয়শ ৭০ ত্রিপল রয়েছে; এতে করে বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের আশ্রয়শিবিরে ঠাঁয় নেয়া এক লাখ ২৩ হাজার তিনশ ৫০ জন মানুষ উপকৃত হবেন।

ত্রাণের মধ্যে অস্থায়ী তাঁবু, ঘুমানোর বিছানার বাইরেও তিন লাখ ২৫ হাজার ছয়শ ৪৪ ডলার অর্থ দিয়েছেন বাংলাদেশি এই শ্রমিকরা।

সমুদ্রপথে ত্রাণগুলো আসছে। সব ত্রাণ এসে পৌঁছাতে চার সপ্তাহ পর্যন্ত সময় লেগে যেতে পারে। তবে আকাশপথে আসা ত্রাণ সামগ্রী পাঁচ ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবে।

জাতিসংঘ শরণার্থীদের জন্য হাই কমিশনারের সিনিয়র গ্লোবাল সাপ্লাই অফিসার মুহাম্মদ ইয়াকুব, দুবাইয়ে কর্মরত বাংলাদেশিদের সঙ্গে রোববার কথা বলেছেন। তিনি জানান, এই শ্রমিকরা রোহিঙ্গাদের সহায়তা করতে চায়। তবে তাদের পারিশ্রমিকের তুলনায় সেই সহযোগিতা করাটা তাদের জন্য খুবই কষ্টকর।

তবে তারা এটা দেখিয়েছেন যে, মানবতা এখনও বেঁচে আছে। মানুষ এখনও বিপদে পড়া মানুষের পাশে দাঁড়ানোর মানসিকতা রাখে।

সূত্র : দ্য ন্যাশনাল