লন্ডনে ৩ হামলাকারীর পরিচয় সনাক্ত

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে হামলাকারী তিনজনের পরিচয় সনাক্ত করার দাবি করেছে পুলিশ।শনিবার রাতে লন্ডন ব্রিজ ও বারা মার্কেটের ওই হামলায় ৭ জন নিহত ও ৪৮ জন আহত হন।মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, ঘটনা তদন্তে গিয়ে হামলাকারীদের পরিচয় বেরিয়ে এসেছে। যত দ্রুত সম্ভব তাদের নাম প্রকাশ করা হবে। খবর বিবিসির।
দেশটির সাধারণ নির্বাচনের মাত্র চারদিন আগে গত শনিবার রাতে লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দেওয়ার পর ছুরি হাতে সাধারণ মানুষের ওপর চড়াও হয় তিন হামলাকারী। পরে পুলিশের গুলিতে তিন হামলাকারীই নিহত হন।
এক বিবৃতিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) লন্ডন ব্রিজ হামলার দায় স্বীকার করেছে।
সোমবার সকালে ব্রিটিশ পুলিশ জানায়, তাদের কর্মকর্তারা পূর্ব লন্ডনের নিউহ্যাম ও বার্কিং এলাকার দুটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে।
এর মধ্যে বার্কিং থেকে ১২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। তবে এদের মধ্য থেকে ৫৫ বছর বয়সী এক ব্যক্তিকে পরে ছেড়ে দেওয়া হয়।
হামলার পর লন্ডন ব্রিজ এলাকায় বন্ধ থাকা ট্রেন ও টিউব স্টেশনগুলো সোমাবার সকাল থেকে খুলে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সড়ক থেকে পুলিশ কর্ডনও তুলে নেওয়া হয়েছে।
এদিকে হামলায় নিহত এক কানাডীয় নাগরিকের পরিচয় জানা গেছে। ক্রিস আর্চিবল্ড নামের ওই তরুণী কানাডায় গৃহহীনদের আশ্রায়নের জন্য কাজ করতেন। পরে বাগদত্তার সঙ্গে তিনি ইউরোপে চলে আসেন বলে তার পরিবার জানিয়েছে।
লন্ডন মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার মার্ক রাওলি জানিয়েছেন, শনিবারের সন্ত্রাসী হামলায় আহতদের মধ্যে ২১ জনের অবস্থা গুরুতর।
হামলাকারীদের থামাতে গিয়ে চার পুলিশ সদস্য আহত হয়েছেন বলেও জানান তিনি।
এ ছাড়া হামলায় নিহত ও আক্রান্তদের স্মরণে আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় দেশজুড়ে এক মিনিট নীরবতা পালনের সিদ্ধান্ত হয়েছে।
শনিবারের হামলা নিয়ে মার্চ থেকে যুক্তরাজ্যে তিনটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটল। সর্বশেষ গত ২২ মে ম্যানচেস্টারে এরিনার কনসার্টে আত্মঘাতী হামলায় অন্তত ২২ জন নিহত ও ১১৬ জন আহত হয়।
এর আগে গত ২২ মার্চ পার্লামেন্টের কাছে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ ৬ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়।
গত ১৮ এপ্রিল আগাম নির্বাচনের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। আগামী ৮ জুন ৬৫০ আসনের এই নির্বাচনের ভোট হবে।