লুই আই কানের মহাপরিকল্পনার নকশা হস্তান্তর

পেনসিলভানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ থেকে সংগৃহীত জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকা নিয়ে স্থপতি লুই আই কানের নকশা স্থাপত্য অধিদফতর ও ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এ নকশা হস্তান্তর করেন।

রোববার স্পিকারের কার্যালয়ে স্থাপত্য অধিদফতরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে (১০টি বক্স) নকশা তার কাছ থেকে গ্রহণ করেন।

এ সময় স্পিকার বলেন, লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয় বিশ্বের সম্পদ। এর যথাযথ সংরক্ষণে সকলকে আন্তরিক হওয়ারও আহ্বান জানান তিনি।

এর আগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় দশম সংসদের হুইপ আতিকুর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ ডিসেম্বর মূল নকশার কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই নকশা দেখেন। তিনি এই নকশা জাতীয় সম্পদ হিসেবে উল্লেখ করে তা যথাযথভাবে সংরক্ষণের জন্যও নির্দেশ দেন।