শহীদ আবু সাঈদের আত্মদানের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি: রুহুল কবির রিজভী

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, শহীদ আবু সাঈদের আত্মদানের বিনিময়ে শেখ হাসিনার পরাজয় ও গণতন্ত্র ফিরে পেয়েছি। আমরা এখন মুক্ত নিশ্বাস নিতে পারছি।

বৈষম্য বিরোধী আন্দোলনে আবু সাঈদ জীবন উৎসর্গ করেছেন। আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় মেধাবী শিক্ষার্থী ছিলেন। আবু সাঈদের মত শত শত ছাত্র-জনতা বুকের তাজা রক্ত দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। আমি তাদের সেলুট জানাই। আন্দোলনরত লক্ষ লক্ষ মানুষের ভয়ে বিনা ভোটের সরকার শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়েছে। সে পালিয়ে গিয়েও বসে নাই সে ভারত থেকে বাংলাদেশের সংখ্যালঘুদের উপর নির্যাতন হচ্ছে ধোয়া তুলে বিশ্বের কাছে দেশকে কলঙ্কিত করছে।

রুহুল কবির রিজভী বলেন, শেখ হাসিনা বলেছিল সে দেশ ছেড়ে পালাবে না, দম্ভ করে বলেছিল আমি শেখ মুজিবুর রহমানের কন্যা আমি পালাই না- সে আজ কোথায়!

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ৬০ লক্ষ মানুষের নামে মিথ্যা মামলা দিয়েছে। প্রায় ১ হাজার লোককে গুম করেছে, প্রায় ৩ হাজার লোককে হত্যা করেছে, হাজার হাজার লোককে বিভিন্ন সময় গ্রেফতার করেছে। তিনি বলেন, দেশে হত্যাকারীদের দল আওয়ামী লীগ। তাদের দোসরদের নিয়ে আবার ষড়যন্ত্র ও চক্রান্ত করছে। তিনি আরো বলেন, হিন্দু সম্প্রদায়ের লোকেরা আমাদের ভাই, হাজার বছর থেকে আমরা একসাথে আছি। অথচ ভারতীয় বিভিন্ন মিডিয়ায় বাংলাদেশ নিয়ে অপপ্রচার চালিয়ে নৈরাজ্য সৃষ্টি করতে চায়।

শনিবার (১৭ আগস্ট) দুপুরে রংপুরের পীরগঞ্জের জাফরপাড়া বাবনপুর গ্রামে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদের কবর জিয়ারত ও তার পরিবারের সঙ্গে কথা বলা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় তাঁর সহধর্মিনী ও উপজেলা বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।