শিগগির অভিযান অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধে

দেশের আনাচে-কানাচে অবৈধভাবে গড়ে ওঠা ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও স্বাস্থ্যকেন্দ্র বন্ধ করতে শিগগির অভিযান শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে বনানী কবরস্থানে পঁচাত্তরের ১৫ আগস্ট স্বাস্থ্যমন্ত্রীর বাল্যবন্ধু শেখ কামালসহ অন্যান্য শহীদদের কবর জিয়ারত ও পুস্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, অবৈধভাবে গড়ে ওঠা স্বাস্থ্যকেন্দ্রগুলো বন্ধ করে দিতে সকালেই সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি। আমি কর্মকর্তাদের কাছে জানতে চেয়েছি দেশে প্রকৃতপক্ষে কতগুলো অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও স্বাস্থ্যকেন্দ্র আছে। যতগুলোই থাকুক না কেন বন্ধ করে দিতে হবে।

হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘অভিযানের আগেই অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার মালিকরা নিজেরা বন্ধ করে দিলে ভালো, নাহলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এবার স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দিতে কাজ করবো। ঢাকা মেডিকেলে যে মানের চিকিৎসক চিকিৎসা দিচ্ছেন সে মানের চিকিৎসক জেলা-উপজেলা হাসপাতালে পাঠানো গেলে কাজটি সহজ হয়ে যায়।

আর চিকিৎসকদের সুযোগ-সুবিধা ভালো করলে তারাও নিশ্চয়ই জেলা-উপজেলা পর্যায়ে কাজ করতে আগ্রহী হবেন। সবমিলিয়ে আমাদের লক্ষ্য হচ্ছে, দেশের মানুষের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে কাজ করা এবং সেটা আমরা করবো।

বাল্যবন্ধু শেখ কামাল প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতির জনকের বড় ছেলে শেখ কামাল বেঁচে থাকলে প্রধানমন্ত্রীর হাত নিঃসন্দেহে আরও বেশি শক্তিশালী হতো। শেখ হাসিনা সেই শক্ত হাতে বাংলাদেশকে আরও দ্রুততম সময়ে উন্নত দেশে পরিণত করতে পারতেন।