শীতের দাপট থাকবে সপ্তাহ জুড়ে

শৈত্যপ্রবাহের হাত ধরে স্বাগত জানালো ইংরেজি নতুন বছর ২০২২। সদ্যবিদায়ী বছরের শেষ দিনেই উত্তরের দুই জেলায় শৈত্যপ্রবাহ বইতে শুরু করে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ৫ থেকে ৬ জানুয়ারি অর্থাৎ সপ্তাহজুড়ে থাকতে পারে শীতের দাপট, কারণ এ সময়ে তাপমাত্রা টানা কমাতে পারে। এটা চলতি শীত মৌসুমে দ্বিতীয় দফায় শৈত্যপ্রবাহ। এর আগে ১৯ ডিসেম্বর ১০ জেলায় মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ হয়। কিন্তু দুদিনের ব্যবধানে তা দূরও হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারী শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

শুক্রবার (৩১ ডিসেম্বর) দেশের কুড়িগ্রাম ও পঞ্চগড়ে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলয়িসাস, কুড়িগ্রামের রাজারহাটে ছিল ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার (১ জানুয়ারি) সকালে রাজারহাটে তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে উঠে শৈত্যপ্রবাহ দূর হয়েছে জানিয়ে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, ‘তবে শ্রীমঙ্গলে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে গেছে। শনিবার পঞ্চগড় ও শ্রীমঙ্গলে শৈত্যপ্রবাহ বইছে।’

তিনি বলেন, ‘আগামী ৫ থেকে ৬ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা কমার ধারা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। শৈত্যপ্রবাহ নতুন নতুন অঞ্চলে বিস্তৃতি লাভ করতে পারে। এ সময়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বইবে। তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে নামার আশঙ্কা নেই। ৫ থেকে ৬ জানুয়ারির পর তাপমাত্রা একটু বাড়তে পারে।