শেষসময়ে মেলায় এসেছে বিপুল হাসানের হরর বই ‘ভয়াল তের’

একুশে বইমেলার শেষ বাঁশি বাজার আগে আগে মেলায় এলো বিশ্বের নামি লেখকদের লেখা ১৩ টি বিখ্যাত হরর গল্প নিয়ে বিপুল হাসানের ‘ভয়াল তের’ বইটি। গল্পগুলোকে সরাসরি অনুবাদ বলা যাবে না। ভাবানুবাদ বা রূপান্তর বলাটাই ভালো। কারণ প্রতিটি গল্লা বাহুল্যতা বাদ দিয়ে সহজভাবে সবার উপযোগী করে বাংলা করা হয়েছে। বইটি বের হয়েছে দেশ পাবলিকেশন্স থেকে। পাওয়া যাচ্ছে বই মেলার ৩৮৮-৩৮৯ নং স্টলে। দাম ৩০০ টাকা।

বিশ্বের সেরা লেখকদের বাছাই করা ভৌতিক গল্পের এই বইটিতে রয়েছে ‘কিং অব হরর’ খ্যাত মার্কিন লেখকের তিনটি অসাধারণ গল্প বেছে নেওয়া হয়েছে। দুটি গল্প নেওয়া হয়েছে ভূতুড়ে জীবনযাপনে অভ্যাস্ত প্রয়াত মার্কিন লেখক অ্যাডগার অ্যালানপো। বাকি ৭টি গল্পের লেখক হলেন– আগাথা ক্রিস্টি, রবার্ট ব্চল, ব্রাম স্ট্রোকার, গেলর্ড সাবাটিনি, রবার্ট আর্থার, উইলিয়াম হোপ হজসন, গি দ্যা মাপসা এবং চার্লস লি’র। গল্পকারদের প্রত্যেকেই বিশ্বখ্যাত।

বইটি প্রসঙ্গে বিপুল হাসান বলেন, দুনিয়ায় বোধহয় এমন ফিকশন লেখক খুঁজে পাওয়া যাবে না, যিনি দু’একটা অতিপ্রাকৃত অর্থাৎ ভূতের গল্প লেখার চেষ্টা করেননি। পাঠকও অতিপ্রাকৃত গল্পের বই পড়তে পছন্দ করেন, এটা টের পাওয়া যায় বিশ্বের বেস্ট সেলর বইয়ের তালিকাতে চোখ রাখলেই। ভূত-প্রেত আছে কি নেই, সেই তর্কে না গিয়ে এটা বলা যায় যে, ভূতের ভয় সবারই কমবেশি আছে। হরর মুভি দেখে বা ভূতের ভয় পেয়ে আতঙ্কে রাতে বাতি নেভানো থেকে বিরত থাকতেও আমরা অনেকেই পছন্দ। ভয়ে গায়ের রোম দাঁড়ানোর মতো ছোটবড় গল্প দিয়ে এ বইটি সাজানো হয়েছে।

হরর গল্প পাঠের আনন্দটা পুরোপুরি উপভোগের জন্য মধ্যরাতের পর একা একা ‘ভয়াল তের’ বইটির গল্পগুলো পড়ার অনুরোধ জানিয়েছেন পাঠকের কাছে।