শ্রীলঙ্কান প্রিমিয়ার লীগে চ্যাম্পিয়ন আফিফদের জাফনা কিংস

শ্রীলঙ্কান প্রিমিয়ার লীগ (এলপিএল) ফাইনালে ২ উইকেটের জয়ে তৃতীয়বারের মতো শিরোপা তুলে নিয়েছে আফিফদের জাফনা কিংস।

এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় আফিফের দল জাফনা কিংস। শুরুটা বেশ দারুন হয়েছিল তাদের। প্রথম ওভারেই নিশান মাধুস্কাকে ফিরিয়ে দারুন শুরু এনে দেয় থিসারা পেরেরা। এরপর অবশ্য বদলে যায় ম্যাচের দৃশ্যপট। দীনেশ চান্দিমাল ও চারিথ আসালাঙ্কা মিলে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অসাধারণ গতিতে।

ঐ দুজনের দুর্দান্ত পার্টনারশিপে বড় সংগ্রহের স্বপ্ন দেখে কলম্বো স্টার্স। কিন্তু ২৩ বলে ৩১ রান করে চারিথ বিদায় নিলে ভাঙ্গে তাদের ৭৬ রানের জুটি। এরপর অবশ্য আরো বড় ঝড় তোলেন রবি বোপারা। মূলত তার বেটের উপর ভর করেই বড় সংগ্রহ স্বপ্ন দেখে কলম্বো স্টারস।

এক সময় চান্দিমাল ৪০ বলে ৪৯ রান করে দুর্ভাগ্যজনকভাবে রান আউটের শিকার হন। তবে আটকে রাখা যায়নি রবি বোপারাকে, তিনি এগিয়ে যেতে থাকেন দারুন গতিতে। ৩টি ছয় এবং একটি চারের মাধ্যমে ৩৩ বলে তার ব্যাটে আসে ৪৭ রান। এতে করে নির্ধারিত বিষ ওভারের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে ১৬৩ রান সংগ্রহ করে কলম্বো স্টার্স।

এদিকে লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু হয়েছিল জাফনা কিংস। আভিস্কা ফার্নান্দো এবং গুরবাজ মিলে এনে দেন দারুন এক সুরু। যদিও আলাদা করে উল্লেখ করতে হয় গুরবাজার কথা। কারণ তার ব্যাটে করে মূলত উড়তে শুরু করে তাদের দল। যদিও উড়ন্ত সূচনা ধরে রাখতে পারেননি গুরবাজ। ১৮ বলে চারটি চার এবং দুটি ছয় হতে তিনি সংগ্রহ করেন ৩৬ রান। তার বিদায়ে অবশ্য ধাক্কা খায় জাফনা। এসময় ৩ নাম্বারে ব্যাটিং করতে নামেন বাংলাদেশী ক্রিকেটার আফিফ হোসেন ধ্রুব। দলের দারুণ শুরু ধরে রাখতে পারেননি, উল্টো ধীরগতিতে ব্যাটিং করেন এই তরুন তারকা।

তিনি ফাইনাল ম্যাচে ১০ বল ব্যাটিং করে আফিফ সংগ্রহ করেন মাত্র তিন রান। টুর্নামেন্টের শুরুটা যত ভালো করেছিলেন শেষটা তত সুন্দরভাবে করতে পারলেন না বাংলাদেশী এই ব্যাটসম্যান। যদিও আবিষ্কা ফার্নান্দোর অর্ধশতক এবং শেষদিকে সামারাউইক্রমার ৪৪ রানে ভর করে সহজ এক জয়ের স্বপ্ন দেখতে থাকে জাফনা।

অবশ্য শেষ দিকে একটু নাটকীয়তার ছোয়া এসেছিল ম্যাচে। তবে সেই নাটক আর স্থায়ী হতে পারেনি। তাতে করে চার বল ও ২ উইকেট হাতে রেখে কলম্বো স্টার্সের বিপক্ষে জয় তুলে নিয়ে তৃতীয়বারের মতো শিরোপা নিশ্চিত করলো আফিফের দল জাফনা কিংস।