সংবাদ প্রকাশের জেরে কুবিতে সাংবাদিক বহিষ্কার, নোবিপ্রবিসাসের প্রতিবাদ

সংবাদ প্রকাশের জেরে দৈনিক যায়যায়দিন পত্রিকার কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রতিনিধি ও কুবি সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক মোহাম্মদ ইকবাল মনোয়ারকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(নোবিপ্রবিসাস)।

বুধবার (২ আগস্ট) রাতে এক যৌথ বিবৃতিতে নোবিপ্রবিসাস সভাপতি আব্দুল কবির ফারহান ও সাধারণ সম্পাদক মাইনুদ্দিন পাঠান এ প্রতিক্রিয়া জানান।

জানা যায়, গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন দুর্নীতির বিষয়ে বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেন, ‘দেশে দুর্নীতি হচ্ছে বলে উন্নতি হচ্ছে।’ উপাচার্যের এমন বক্তব্য সংবাদে তুলে ধরায় বুধবার ইকবালকে বহিষ্কারাদেশ দেয় প্রশাসন।

তিনি বলেন, ‘অনেকেই বলে দেশে দুর্নীতির কারণে উন্নয়ন হচ্ছে না। কিন্তু আমি বলব উল্টো কথা। দেশে দুর্নীতি হচ্ছে বলেই উন্নতি হচ্ছে।’ পরে বিষয়টি দৈনিক যায়যায়দিন পত্রিকায় উঠে আসলে ২ আগস্ট কোনো ধরণের নিয়ম বা আইনের ধার না ধরে নিজেদের ইচ্ছে অনুযায়ী সাময়িক বহিষ্কারাদেশ দেয়া

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, কোনো ধরনের আইনের তোয়াক্কা না করে সম্পূর্ণ বিধিবহির্ভূতভাবে বহিষ্কারাদেশ দিয়েছে প্রশাসন। সাংবাদিকতার টুটি চেপে ধরতেই প্রশাসন এ ধরনের ন্যাক্কারজনক সিদ্ধান্ত দিয়েছে। এসবের মাধ্যমে কর্তৃপক্ষ ক্যাম্পাসে ভয়ের সংস্কৃতি তৈরি করার চেষ্টা করছে।

অবিলম্বে ইকবালের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তাঁর স্বাভাবিক শিক্ষাজীবন ফিরিয়ে দেওয়ার পাশাপাশি ক্যাম্পাসে নিরাপদ সাংবাদিকতা চর্চার পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসনের নিকট আহবান জানান নেতৃবৃন্দ।