সরকারি কর্মকর্তাদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা তালেবানের

আফগানিস্তানের সব সরকারি কর্মকর্তার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। একইসাথে কাজে ফিরতে তাদের প্রতি আহ্বান জানিয়েছে। ঝড়ের বেগে পুরো আফগানিস্তান দখলের দুইদিন পর মঙ্গলবার (১৭ আগস্ট) তালেবান এ আহ্বান জানালো।

তালেবানের এক বিবৃতিতে বলা হয়েছে, সবার জন্যই সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। সুতরাং পূর্ণ আস্থার সাথে আপনাদের দৈনন্দিন জীবন শুরু করা উচিত।

যারা সাবেক সরকার বা পশ্চিমা সংস্থাগুলোর সাথে কাজ করেছে- যেমন যুক্তরাষ্ট্রের বাহিনীর জন্য যারা অনুবাদক হিসাবে কাজ করেছে, তাদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়া হতে পারে, আফগানিস্তানে ছড়িয়ে পড়া এমন ভীতির মধ্যে তালেবানের এই ঘোষণা এলো।

নিষ্ঠুর শাস্তি দেয়ার জন্য তালেবানের পরিচিতি আছে, যার অনেকগুলো যুদ্ধাপরাধের মধ্যেও পড়ে। যদিও তালেবান বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে।

এর আগে গতকাল সোমবার (১৬ আগস্ট) জাতির উদ্দেশে দেয়া একটি ভিডিও ভাষণে তালেবানের উপ-প্রধান নেতা মোল্লা বারাদার আখুন্দ বলেন, এখন সময় হয়েছে আফগানিস্তানের মানুষের সেবা আর তাদের জীবনমান উন্নয়ন করার। আমাদের জাতিকে আমরা সবচেয়ে ভাল সেবা দেবো, পুরো জাতির জন্য প্রশান্তি নিয়ে আসবো, তাদের জীবনমানের উন্নয়নের জন্য যতদূর যা করা দরকার, আমরা তাই করবো।

তিনি আরো বলেন, যেভাবে আমাদের এখানে আসতে হয়েছে, তা কাঙ্ক্ষিত ছিল না। সেই সাথে আজ আমরা যে অবস্থানে পৌঁছেছি, তাও কেউ ভাবেনি। সূত্র : বিবিসি ও এএফপি