‘সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়’ : ভারতের সুপ্রিমকোর্ট

ভারতের শীর্ষ আদালত এক রায়ে বলেছেন, সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়।

বুধবার একটি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করা নিয়ে করা মামলার রায়ে এমন কথা বলেন আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জাতীয় নিরাপত্তার পরিপন্থী দাবি করে মালয়ালম ভাষার একটি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এর বিরুদ্ধে কেরালা হাইকোর্টে যায় চ্যানেল কর্তৃপক্ষ। কিন্তু সরকারি নির্দেশ বহাল রেখেছিলেন কেরালা হাইকোর্ট।

আনন্দবাজার জানিয়েছে, কেরালা হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে আপিল করে চ্যানেল কর্তৃপক্ষ। সেই আপিলের রায়ে বুধবার গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিলেন ভারতের সুপ্রিমকোর্ট।

এদিন আদালত সাফ জানিয়ে দিয়েছে যে, সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়। চ্যানেলের সম্প্রচার বন্ধে সরকারের সেই নির্দেশ খারিজ করে আদালত জানিয়ে দেন, পুনরায় সম্প্রচার চালু করতে কোনো অসুবিধা নেই ওই চ্যানেলের।

রায়ে ভারতীয় সুপ্রিমকোর্ট উল্লেখ করেন, সরকারের নীতির সমালোচনা করলেই কাউকে প্রতিষ্ঠানবিরোধী কিংবা সরকারবিরোধী বলা যায় না। শক্তিশালী গণতন্ত্রের জন্য যে স্বাধীন সংবাদমাধ্যমের প্রয়োজন, তা-ও উল্লেখ করেন সুপ্রিমকোর্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার মামলার শুনানিতে ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, জনগণের অধিকারকে অস্বীকার করে জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ তোলা ঠিক নয়।