সরকার গঠনে নতুন কৌশল নিচ্ছে বিলাওয়ালের পিপিপি

পাকিস্তানের নির্বাচন হয়েছে ৮ ফেব্রুয়ারি এখনো সরকার গঠন করতে পারেনি দেশটি। সরকার গঠনের জন্য চলছে একের পর এক আলোচনা। তবে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত পৌঁছাতে পারেনি কেউ। এবার শোনা যাচ্ছে নতুন সরকার গঠন করতে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে যোগাযোগ করার সিদ্ধান্ত নিয়েছে। দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারির নির্দেশ অনুসারে এ বিষয়ে একটি কমিটি গঠন করা হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে পিপিপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকের পর এই তথ্য জানিয়েছেন পিপিপি সিনেটর শেরি রেহমান। খবর ডনের।

তিনি বলেন, পিপিপি সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করবে এবং এ বিষয়ে একটি কমিটি গঠন করা হবে। মঙ্গলবারই এই কমিটি গঠন করা হবে।

শেরি জানান, বৈঠকে অংশগ্রহণকারীরা সব সদস্যের পেশ করা একাধিক পরামর্শের ওপর আলোচনা করেছেন। তবে দলটি এখন পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। তাই এ বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছাতে মঙ্গলবার বিকেল ৩টায় আবারও বৈঠকে বসবে সিইসি।

স্থানীয় সংবাদমাধ্যম এআরওয়াই জানিয়েছে, সোমবার পিপিপি নেতা ফয়সাল করিম কুন্দি বলেছিলেন, পিপিপির সিইসি ২০২৪ সালের নির্বাচনের সময় কথিত অনিয়মের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এর আগে, রোববার পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এবং কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারিকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সঙ্গে জোট সরকার গঠনের এবং বিরোধী দলে না বসার পরামর্শ দিয়েছিলেন ফয়সাল।

সূত্রের বরাতে এআরওয়াই জানিয়েছে, পিপিপিকে জোট সরকার গঠনের পরিবর্তে বিরোধী দলে বসার প্রস্তাব করেছিলেন কমিটির বেশিরভাগ সদস্য। বৈঠকে অংশগ্রহণকারীরা পরামর্শ দিয়েছেন, একটি শক্তিশালী জোট সরকার গঠন করা সম্ভব হবে না। তাই বিরোধী পক্ষে বসাটাই যুক্তিসংগত।