সাংবাদিকতায় প্রশিক্ষণের বিকল্প নেই : পিআইবি পরিচালক

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন বলেন, নিজেকে যুগোপযোগী ও শানীত করতে প্রশিক্ষণের বিকল্প নেই। পাশাপাশি প্রচুর পড়াশোনা করলে নতুন নতুন শব্দ লব্ধ করে শৃজনশীল লিখনী উপহার দেওয়া সম্ভব।

সাংবাদিকতার জায়গা থেকে দু’টি বিষয়কে আরো প্রসারিত করা যায়। যেমন- সরকারের সমৃদ্ধকে প্রচারের মাধ্যমে অন্যাদেরকে উদ্বুদ্ধ করা। অপরটি হচ্ছে, অসুবিধাগ্রস্ত মানুষের দূর্ভোগ-দূর্দশা তুলে ধরা।

তিনি আরো বলেন, অপসংবাদিকতা করে এ পেশায় বেশীদিন টিকে থাকা সম্ভব নয়।

কারণ এ পেশাটা মফস্বলে ঘরে খেয়ে বনের মুষ তাড়ানোর মতো! হলুদ সাংবাদিকতা দিয়ে রাষ্ট্রের চতুর্থ স্তম্ব যেন কুলষিত না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। তিনি ফেসবুকে বিভিন্ন অপপ্রচার রোধ করতে ‘ফেইক চেক’ প্রশিক্ষণের গুরত্বপূর্ন দিকগুলো তুলে ধরেন। এছাড়াও তিনি পিআইবি কর্তৃক বিভিন্ন বিষয়ের উপর যুগোপযোগি প্রশিক্ষনের ধাপ সম্পর্কে সকলকে অবহিত করেন।পিআইবির পরিচালক মো. জাকির হোসেন শুক্রবার দুপুরে কুমিল্লার মুরাদনগর উপজেলা প্রেসক্লাবে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ কথা বলেন।

উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মুরাদনগর প্রেসক্লাবের সাবেক সভাপতি আজিজুর রহমান রনি, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহেদুল আলম শাহেদ, সহ-সভাপতি অধ্যাপক মমিনুল ইসলাম মোল্লা, সাংগঠনিক সম্পাদক এন এ মুরাদ, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহম্মেদ, অর্থ সম্পাদক জাকির হোসেন, দপ্তর সম্পাদক এম ফয়জুল ইসলাম, প্রশিক্ষণ ও গবেষনা সম্পাদক সাজ্জাদ হোসেন ও সাংবাদিক আক্তার হোসেন ভুইয়া প্রমুখ।

মতবিনিময় শেষে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেনকে ফুল দিয়ে বরণ করেন উপস্থিত সাংবাদিকরা।