সাতক্ষীরায় খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশত বার্ষিকী উপলক্ষে সেমিনার

অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারি পরিচালক বিশিষ্ট শিক্ষাবিজ্ঞানী ও শিক্ষা সংস্কারক, দার্শনিক দেশের অন্যতম সেবা প্রতিষ্ঠান নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের প্রতিষ্ঠাতা, সাহিত্যিক ওচিন্তাবিদ হজরত শাহছুফী খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশত বার্ষিকী (১৫০ তম) উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরার নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন প্রাঙ্গনে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক।

খানবাহাদুর আহছানউল্লা ইনিস্টিউটের পরিচালক মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত বিশাল সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যালেন্সের অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশিদ।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক গাজী আজিজুর রহমান।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. কে এম সাইফুল ইসলাম খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সিলেট শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ড. মো. আনোয়ারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ড. আহ্ছানুল হাদী, খানবাহাদুর আহছানউল্লা ইনিস্টিউটের মহাপরিচালক এ.এফ এম এনামুল হক প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, নানা গুনে গুনান্বিত সিদ্ধ পুরুষ ছিলেন খানবাহাদুর আহছানউল্লা (র.)।

অনুষ্ঠানে পীর কেবলার জন্মসার্ধশত বার্ষিকী উপলক্ষে খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউট এর উদ্যোগে ‘খানবাহাদুর আহ্ছানউল্লা জন্মসার্ধশত’ স্মারকগ্রন্থ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।