সাতক্ষীরায় দুইদিন ব্যাপী পিঠা ও সংস্কৃতিক উৎসব উদ্বোধন

ছাত্র-ছাত্রীদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্য সাতক্ষীরায় দুইদিন ব্যাপী পিঠা ও সংস্কৃতিক উৎসব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর ১২টার দিকে সাতক্ষীরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আয়োজনে দুই দিনব্যাপী উৎসবের কেক কেটে উদ্বোধন করেন জেলা জাতীয় পার্টির সভাপতি শেখ আজাহার হোসেন। অনুষ্ঠানে সাতক্ষীরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামালউদ্দিনের সভাপতিত্বে জেলা শিক্ষা অফিসের পরিদর্শক মেহেদী হাসান ও সাগর আলী, ডিস্ট্রিক ট্রেনিং কো-অর্ডিনেটর সোহেল রানাসহ স্কুলের শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উৎসবে নাসিমা নাহিদ পিঠা হাউজ, সব ২০ পিঠার দোকান সহ অন্যান্য স্টল অংশ গ্রহণ করেন।

সাতক্ষীরা পাবলিকান স্কুল এন্ড কলেজের গণিত বিভাগের শিক্ষক শাহনাজ পারভিন জানান, গ্রাম বাংলার ঐতিহ্য যাতে হারিয়ে না যায় ছাত্রছাত্রীরা তাদের কর্মজীবনে নিজেরাই পিঠা তৈরি করতে পারে তার জন্য আমরা এই আয়োজন করেছি।

দশম শ্রেণীর ছাত্রী আমিনা ইসলাম ও আনিকা ইসলাম জানান, উৎসবের ২০ রকম পিঠা আয়োজন করা হয়েছে। পিঠার মধ্যে রয়েছে ভাপা পিঠা, কুলি পিঠা, দুধ কালো, পাটিসাপটা, তেলের পিঠা, মালকুয়া, নারিকেলের পিঠা, রসের পিঠা, বিস্কুট পিটা, চিকেন রং, চিকেন গার্ডেন সহ ২০ রকম পিঠা।

সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কামাল উদ্দিন জানান, আমাদের গত এক সপ্তাহ জুড়ে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা শেষে ‘ছাত্রছাত্রীদের কারিগারি শিক্ষায় শিক্ষিত করে তোলার লক্ষ্যে আমরা এই উৎসবের আয়োজন করেছি। যাতে লেখাপড়া শেষ করে ব্যবসা-বাণিজ্যের মধ্য দিয়ে নিজেরাই নিজের পায়ে দাঁড়াতে পারে।’

অনুষ্ঠানে বিভিন্ন খেলায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা সংস্কৃতিক উৎসবে অংশ গ্রহণ করেন। পরে আমন্ত্রিত অতিথিরা পিঠার স্টল পরিদর্শন করেন।