সাতক্ষীরায় “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” শীর্ষক প্রকল্প অবহিতকরণ সভা

সাতক্ষীরায় “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” শীর্ষক প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় ব্রেকিং দ্য সাইলেন্স’র আয়োজনে অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় সাতক্ষীরা প্রকল্প অফিসে “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” নামক প্রকল্পের আলোকে সদর উপজেলার আলীপুর ও ফিংড়ি ইউনিয়নে ঋষি, হরিজন, বাগদি, মুন্ডা, চাড়াল, রাজবংশি ও কাওরা সম্প্রদায়ের ৭৫০জন নারী এবং ৬০০জন কিশোরীদের সমন্বয়ে ১৮টি দলগঠন করে প্রতিটি দলে ৩৩ জন করে নারী ও কিশোরী অন্তর্ভুক্ত হয়েছে যাদের বয়স ১২-৩৫ এর মধ্যে।

ব্রেকিং দ্য সাইলেন্স উদ্যোগে গঠিত ১৮টি দলের সাথে প্রতিমাসে একটি করে সচেতনতামূলক সভা পরিচালনা করা হচ্ছে।

বক্তারা বলেন, কর্মএলাকার সুবিধাভোগীরা তাদের অধিকার, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, যৌন প্রজনন স্বাস্থ্য, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে করণীয়, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ, মানবাধিকার প্রতিষ্ঠা এবং বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে দক্ষতা অর্জন করবে। সাথে সাথে তাদের স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপত্তা বিষয়ে বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করবে, যাতে তারা তাদের অধিকার বাস্তবায়নে এবং সামাজিকভাবে সকলের সাথে সমানভাবে অংশগ্রহণ করে বিদ্যমান সরকারি ও বে-সরকারি সকল সুযোগ সুবিধা গ্রহণের ক্ষেত্রে আগ্রহী হয়।

ব্রেকিং দ্য সাইলেন্স’র পরিচালক (কর্মসূচি ও পরিকল্পনা) মোহাম্মদ জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা’র অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিষ্ণুপদ পাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, অক্সফাম বাংলাদেশের ফেমিনিস্ট লিডারশীপ এ্যান্ড পার্টনারশিপ স্পেশালিষ্ট শাহাজাদী বেগম, সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ, জেলা সমাজ সেবার উপ-পরিচালক মো. রোকনুজ্জামান, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান কোহিনুর ইসলাম প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন, সদর সমাজ সেবা অফিসার মো. সহিদুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুর রহমান, “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা. সাজেদা হোসেন প্রমূখ।

সভা সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ ও ম্যানেজার (প্রোগ্রাম) মো. শরিফুল ইসলাম।