সাতক্ষীরার ৪টি আসনে মনোনয়নপত্র দাখিল ৩৭টি, সর্বোচ্চ সাতক্ষীরা-১ এ

আবুল কাসেম: সাতক্ষীরার ৪টি আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৭ জন প্রার্থী। প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ৪ জন, ওয়ার্কার্স পার্টির ২ জন, জাসদের ২ জন ও জাতীয় পার্টির ৪ জন রয়েছেন।

আওয়ামী লীগের উল্লেখযোগ্য স্বতন্ত্র প্রার্থী রয়েছেন সাবেক ও বর্তমান দুই সংসদ সদস্যসহ ৪ জন।

৩৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করলেও সংগ্রহ করেছিলেন ৪০ জন প্রার্থী।

মনোনয়নপত্র দাখিল করা আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- সাতক্ষীরা-১ আসনের ফিরোজ আহমেদ স্বপন, সাতক্ষীরা-২
আসনে আসাদুজ্জামান বাবু, সাতক্ষীরা-৩ আসনে অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক ও সাতক্ষীরা-৪ আসনে আতাউল হক দোলন।

আওয়ামী লীগের উল্লেখযোগ্য স্বতন্ত্র প্রার্থীরা হলেন- সাতক্ষীরা-১ আসনের নৌকা প্রতীকের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রকৌশলী শেখ মুজিবুর রহমান, একাদশ জাতীয় সংসদের আওয়ামী লীগ দলীয় মনোনয়নপ্রাপ্ত তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম, কেন্দ্রীয় সৈনিক লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক সরদার মুজিব, কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক ও লাঙ্গলঝাড়া ইউপির সাবেক চেয়ারম্যান প্রধান শিক্ষক মো.নুরুল ইসলাম এবং সাতক্ষীরা-২ আসনের আওয়ামী লীগ দলীয় বর্তমান সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।

সাতক্ষীরা-২ আসনের দুই বারের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি এবার আওয়ামী লীগের মনোনয়ন পাননি। তাই তিনি এবার স্বতন্ত্র প্রার্থী। তবে তিনি মনোনয়নপত্র দাখিলের সময় নিজে উপস্থিত ছিলেন না। তার পক্ষে রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র জমা দেয়া হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার চমক দেখিয়েছেন সাতক্ষীরা-৪ (সাবেক-৫) আসনের সাবেক সংসদ সদস্য এইচএম গোলাম রেজা। ২০০৮ সালে জাতীয় পার্টির টিকিটে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। পরে দল থেকে বহিস্কৃত হয়ে ২০১৮ সালে যোগ দেন এলডিপিতে। প্রার্থী হয়ে নির্বাচন করে হেরে যান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেন এলডিপি থেকে।
এবার ২৯ নভেম্বর তৃণমুল বিএনপির ঘোষিত তালিকায় তার নাম ছিলো। তবে তিনি বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিল করেছেন বাংলাদেশ জাতীয়বাদী আন্দোলন (বিএনএম) এর নামে।

এ বিষয়ে গোলাম রেজা বলেন, ‘আমি হিসেব-নিকেশ করেই বিএনএমে প্রার্থী হয়েছি। সুষ্ঠু ভোট হলে আমি জিতব।’

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে ২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- সাতক্ষীরা-১ আসনের বর্তমান সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ ও সাতক্ষীরা-২ আসনের তৌহিদুর রহমান।

সাতক্ষীরার ৪টি আসনেই মনোনয়নপত্র দাখিল করেছেন জাতীয় পার্টির প্রার্থীরা। সাতক্ষীরা-১ আসনে জাতীয় পার্টির পক্ষ থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন দলটির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত এবং সাতক্ষীরা-২ আসন থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান আশু।

এছাড়া জাসদের (ইনু) পক্ষ থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন ২ জন।

এছাড়া জাকের পার্টি, বাংলাদেশ কংগ্রেস, মুক্তিজোট, এনপিপিসহ ৩৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

তবে তাদের মধ্যে সাতক্ষীরা-১ আসনে সর্বোচ্চ ১২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন বলে জানা গেছে।