সাভারের আশুলিয়ায় নিরাপদ অভিভাসন, মানবপাচার রোধে সচেতনতা সভা অনুষ্ঠিত

ঢাকার সাভারে স্থানীয় পর্যায়ে বৈধ পথে বিদেশ যাত্রাকে উৎসাহিত করা, মানবপাচার রোধ, নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ জানুয়ারী) বিকেলে আশুলিয়া প্রেসক্লাব হলরুমে ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্রের উদ্যোগে সাংবাদিকদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের রিপোর্টার মোজাফফর হোসাইন জয়ের সভাপতিত্বে ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপসহকারী পরিচালক গোলাম মাওলা, স্থানীয় সংস্থা শীল্ডের নির্বাহী পরিচালক মাহাবুব আলম ফিরোজ ও অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর রেহেনুমা শারমিন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় অতিথিরা তাদের বক্তব্যে অভিভাসন ও মানবপাচার বিষয়ে সরকারের বিভিন্ন সেবা তুলে ধরেন।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর রেহেনুমা শারমিন বলেন, সাংবাদিকবৃন্দের সহায়তায় ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের অন্তর্ভুক্ত সাভার উপজেলায় অভিবাসনের সাথে সংশ্লিষ্ট সঠিক তথ্য সাধারন জনগনের মাঝে পৌঁছে দেওয়া আমাদের উদ্দেশ্য। অভিবাসীদের পুনর্বাসনে ও আত্ননির্ভর করে গড়ে তোলার লক্ষ্যে সরকারের সাথে কাজ করছি আমরা।

সভায় ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপসহকারী পরিচালক গোলাম মাওলা বলেন, বিদেশযাত্রার বিষয়ে আমাদের সচেতন হতে হবে। না জেনে দালাল চক্রের প্রলোভনে পরে বিদেশগমনে অসুদপায় অবলম্বন করা যাবে না। সরকারি উদ্যােগে নানা প্রশিক্ষণের মাধ্যমে প্রবাসে গমন করা যায়।

তিনি আরও বলেন, ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস অভিবাসী তথ্য কেন্দ্রের মাধ্যমে ২০২২ সালে ১১ হাজার ২৫৯ জনকে কাউন্সিলিং সেবা প্রদান করেছে। যার মধ্যে ৩ হাজার ২০৪ জনকে সরাসরি কাউন্সিলিং সেবা প্রদান করা হয় এবং অন্যদের হটলাইনের মাধ্যমে কাউন্সিলিং প্রদান করা হয়। প্রন্তিক পর্যায়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা ও অভিবাসী তথ্য কেন্দ্রের ফেসবুক পেজের মাধ্যমে ৬৯ লাখ ৫২ হাজার ৭১৫ জনের কাছে অভিবাসন সংক্রান্ত তথ্য পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।