সিরাজগঞ্জে তাঁতিদের মাঝে বিনা শুল্কে সুতা ও কেমিক্যাল বিতরণ

সিরাজগঞ্জ প্রাথমিক পাঁচটি তাঁতী সমিতির ১৫৮ জন তাঁতীর মাঝে বিনা শুল্কে তাঁত বোর্ডের ১০ কোটি টাকার সুতা ও কেমিক্যাল বিতরণ করা হয়েছে।

সোমবার (২৫ ডিসেম্বর) দুপুরে পৌর এলাকার মালশাপাড়া এলাকায় এ সূতা ও কেমিক্যাল বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মাহমুদ হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ তাঁত বোর্ড এর যুগ্ন-সচিব (এসএন্ডএম) দেবাশীষ নাগ।

এ সময় প্রধান অতিথি বলেন, তাঁত শিল্পের সাথে জড়িত যারা তারা ধীরে ধীরে দূরে সরে যাচ্ছে তাই ক্ষতিগ্রস্থ তাঁতিদের টিকিয়ে রাখতে বছর জুড়ে পর্যায়ক্রমে সুতা ও কেমিক্যাল বিতরণ করে আসছে বাংলাদেশ তাঁত বোর্ড। তাঁতীদের যে সকল সমস্যা আছে সেগুলো তাঁত বোর্ডকে অবগত করবেন। আমরা সেগুলো আলোচনা করে সমাধান করার চেষ্টা করবো।

অনুষ্ঠানে সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়াহরিপুর ৩ নম্বর ওয়ার্ড, সয়দাবাদ ইউনিয়নের ২ ও ৮ নং ওয়ার্ড, বেলকুচি উপজেলার দৌলতপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড ও দুর্গানগর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের প্রাথমিক সমিতির মোট ১৫৮ জনকে মোট ১০ কোটি ৩৬ লক্ষ টাকার ক্যেমিক্যাল, রং ও সুতা বিতরণ করা হয়।

এদিকে বিনা শুল্কে তাঁত বোর্ডের সুতা ও কেমিক্যাল পেয়ে উচ্ছ্বাসিত তাঁতী রফিকুল ইসলাম ও আরিফ হোসেন বলেন, সরকার তাঁতীদের দিকে এভাবে সু-নজর দিলে সিরাজগঞ্জে তাঁত শিল্প আবার প্রাণ ফিরে আসবে ও তাঁত শিল্প আরও সামনের দিকে এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেলকুচি উপজেলার নির্বাহী অফিসার আফিয়া সুলতানা কেয়া, তাঁত বোর্ডের লিয়াজু অফিসার তন্বি খাতুন, সহকারী কমিশনার রাসেল আহমেদ, জাতীয় তাঁতি বোর্ডের সভাপতি মনোয়ার হোসেন ও সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হেলাল আহমেদসহ জেলার বিভিন্ন তাঁত সমিতির সদস্যরাগণ প্রমূখ।